রাবিতে সাইকোথেরাপি ইউনিট ভবনের উদ্বোধন

প্রকাশিত: ২৮ নভেম্বর, ২০২১ ০৬:৩১:৪১

রাবিতে সাইকোথেরাপি ইউনিট ভবনের উদ্বোধন

রাবি প্রতিনিধি: শিক্ষার্থীদের মানসিক সমস্যা সমাধানে সাইকোথেরাপি ইউনিট ভবনের উদ্বোধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় মানসিক স্বাস্থ্য কেন্দ্র।

রবিবার (২৮ নভেম্বর) বেলা বারোটায় বিশ্ববিদ্যালয়ের জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের পশ্চিম পাশে সাইকোথেরাপি ইউনিট ভবনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, 'আমরা সামাজিকভাবে যখন পরিবর্তিত হয় তখন আমাদের মানসিক সমস্যার সৃষ্টি হয়। আমরা এখন মাল্টি ডাইমেনশনাল হয়ে গেছি। এই পর্যায়ে যে উদ্যোগ নেয়া হয়েছে সেই উদ্যোগের সাথে আমি সহমত পোষণ করছি। আপনারা যেভাবে সাইকোথেরাপি চালিয়ে যাচ্ছেন তা প্রশংসনীয়। মানুষকে উদ্দীপ্ত করা, মানুষকে একা থাকতে না দেওয়া এটা একটা বড় কাজ। এটা সব ধর্মেরই বাণী। সব ধর্মেই মানুষকে সাহায্য করার কথা বলা হয়েছে।'

তিনি আরও বলেন, 'আমরা  ইতোমধ্যে আমাদের মাস্টারপ্ল্যানে এটাকে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিয়েছে। আমরা ছাত্রদের মনোজাগতিক বিষয়টি দেখভাল করবো। শরীরবৃত্তীয় মনস্তাত্ত্বিক বিষয় সবচেয়ে গুরুত্বপূর্ণ। অর্থাৎ এই মন থেকে সবকিছু শুরু হয়। হৃদয়ের চিন্তায় অনেক আবেগ থাকে, মনের চিন্তায় অনেক যুক্তি থাকে। এই যৌক্তিক জায়গাটা যদি কোন কারণে বিভাজিত হয়ে যায় তখন আমরা বিভ্রান্তিতে পড়ি। শারীরিকভাবে ও আর্থিকভাবে কোন কিছুই ঠিক থাকবেনা যদি আমরা মানসিকভাবে ভালো না থাকি। সেটা আমরা করোনাকালীন সময় প্রত্যক্ষ করেছি।'

মানসিক স্বাস্থ্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আনওয়ারুল হাসান সুফির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান- উল-ইসলাম।

উল্লেখ্য, বাংলাদেশে ছাত্র-ছাত্রীদের মানসিক সমস্যায় ভোগার প্রবণতা অনেক বেশি। এজন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় মানসিক স্বাস্থ্য কেন্দ্র শিক্ষার্থীদের মানসিক সমস্যা দূরীকরণে সাইকোথেরাপি ইউনিট চালু করেছে।

প্রজন্মনিউজ২৪/আল-নোমান
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ