ব্র্যান্ডিংকে কাজে লাগিয়ে ব্যবসায় ব্যবধান কমাতে চাই: বিএমসিসিআই

প্রকাশিত: ২৭ নভেম্বর, ২০২১ ০৭:২৯:১৪ || পরিবর্তিত: ২৭ নভেম্বর, ২০২১ ০৭:২৯:১৪

ব্র্যান্ডিংকে কাজে লাগিয়ে ব্যবসায় ব্যবধান কমাতে চাই: বিএমসিসিআই

নিজস্ব প্রতিবেদক:  বাংলাদেশি ব্রান্ডিং মালয়েশিয়ায় জনপ্রিয় না হওয়ায় বাধাগ্রস্ত হচ্ছে রপ্তানি আয়। ফলে ব্যবসায় ব্যবধান বেড়ে যাচ্ছে। তাই ব্র্যান্ডিং বাংলাদেশ কে কাজে লাগিয়ে ব্যবসায় ব্যবধান কমাতে চাই বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিএমসিসিআই)।

আজ (২৭ নভেম্বর) শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে এ কথা জানানো হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএমসিসিআই এর সদ্য সাবেক সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির।

তিনি বলেন, বর্তমান বছরে ১৫৭৩ দশমিক ৫ মিলিয়ন ডলার মালয়েশিয়া থেকে আমদানি করছে বাংলাদেশ। আর রপ্তানি করছে ৩০৬ মিলিয়ন ডলার। অর্থাৎ দুই দেশের আমদানি এবং রপ্তানির মাঝে বড় ব্যবধান রয়েছে।

ব্যবসায়ী ব্যবধান এর কারণ হিসেবে তিনি বলেন, মালয়েশিয়া মূলত বাংলাদেশি শ্রমিক অধ্যুষিত অঞ্চল। এদেশের শ্রমিকরা সেখানে খুব নিম্নমানের কাজ করে থাকেন। তাই সেখানে বাংলাদেশের বিষয়ে একটু বিরূপ ধারণা রয়েছে। এই জন্য আমরা ব্র্যান্ডিং বাংলাদেশ কে কাজে লাগিয়ে ব্যবসায় ব্যবধান কমানোর চেষ্টা করছি।

তিনি আরো বলেন, ইতিমধ্যে আমরা অনেকগুলা সেমিনার আয়োজন করেছি। এসব আয়োজনের মধ্য দিয়ে মালয়েশিয়ার ব্যবসায়ীরা বাংলাদেশকে নতুন করে চিনছে।

বর্তমানে বড় বাজার ধরতে চাই বিএমসিসিআই উল্লেখ করে তিনি বলেন, মালয়েশিয়ায় রপ্তানির ৮৫ শতাংশ গার্মেন্টস পর্ণ্য। আমাদের সম্ভাবনার খাতগুলোর মধ্যে লেদার এবং এগ্রিকালচারাল ও ফুড বিজনেস অন্যতম। আমরা ব্র্যান্ডিং বাংলাদেশ কে কাজে লাগিয়ে নতুন বাজার সৃষ্টি করতে চায়।

অনুষ্ঠানে বিএমসিসিআই এর ২০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে রেডিসন ব্লু হোটেলে গালা নাইট উদযাপনের ঘোষণা দেওয়া হয়। ছাড়াও আগামী সপ্তাহে বাংলাদেশের জন্য ট্রেন্ডিং নেশনস এর সাথে একটি এর গুরুত্ব বিষয়ক একটি ব্যবসায়ী মধ্যাহ্নভোজের আয়োজন করা হবে বলেও জানানো হয়।
প্রজন্মনিউজ২৪/এন হাসান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ