রাবিতে জুডিশিয়াল ডিসিশন বিষয়ে সেমিনার অনুষ্ঠিত 

প্রকাশিত: ২৭ নভেম্বর, ২০২১ ১১:১৫:৫২

রাবিতে জুডিশিয়াল ডিসিশন বিষয়ে সেমিনার অনুষ্ঠিত 

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের উদ্যোগে 'কারেন্ট ট্রেন্ড অব জুডিশিয়াল ডিসিশনস ইন বাংলাদেশ' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৬ নভেম্বর) সন্ধ্যা ছয়টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার শিক্ষক-শিক্ষার্থী সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) সেমিনারটি অনুষ্ঠিত হয়। 

সেমিনারে প্রধান অতিথি ছিলেন আপিল বিভাগের বিচারপতি মো. ইমান আলী এবং বিশেষ অতিথি ছিলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি হাসান আরিফ ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরী। এছাড়া, সম্মানিত অতিথি ছিলেন উপ-উপাচার্যদ্বয় ড. চৌধুরী মো. জাকারিয়া ও ড. সুলতানুল ইসলাম এবং আইন অনুষদের ডিন ড. আহসান কবির।

পাশাপাশি প্রধান বক্তা ছিলেন আইন বিভাগের অধ্যাপক ড.আ ন ম ওয়াহিদ এবং স্বাগত বক্তা ছিলেন উক্ত বিভাগের সভাপতি ড. হাসিবুল আলম প্রধান।

প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি মো. ইমান আলী বলেন, মামলা নিষ্পত্তিতে দেরী হওয়ায় আইনজীবীদের ও কিছুটা দায় আছে, তারা অনেকসময় হাজিরার টাকার জন্য মামলা দীর্ঘায়িত করার চেষ্টা করেন। এ বিষয়ে তিনি নিজের একটা অভিজ্ঞতা ও শেয়ার করেন। এছাড়া, তিনি মামলা নিষ্পত্তিতে মিডিয়েশন বা মধ্যস্থতার গুরুত্ত্ব ও বিদ্যমান সমস্যা তুলে ধরেন। শাস্তি মতবাদের বিভিন্ন দিকও তুলে ধরেন তিনি।

এছাড়া অন্যান্য অতিথিরা যৌন হয়রানি বন্ধ করা ও শিশু অধিকার নিশ্চিতকরণ, মানবিকতা রক্ষা ও আইনের সু-শাসন নিশ্চিতকরণ বিষয়ে আলোচনা করেন।

রাবির উপাচার্য ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে সেমিনারটি সঞ্চালনা করেন আইন বিভাগের শিক্ষিকা মোছা. মমতাজ খাতুন ও শিক্ষক মো. শিবলি ইসলাম।

প্রজন্মনিউজ২৪/আল-নোমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ