বর্ণাঢ্য আয়োজনে ভিক্টোরিয়া কলেজের ১২২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

প্রকাশিত: ২৫ নভেম্বর, ২০২১ ১১:৫৯:১৪

বর্ণাঢ্য আয়োজনে ভিক্টোরিয়া কলেজের ১২২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

মাহির,কুমিল্লা প্রতিনিধি: ১২৩ তম বছরে পদার্পণ করেছে দক্ষিণ পূর্ব বাংলার প্রাচীন বিদ্যাপীঠ কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। ১৮৯৯ সালের ২৪ নভেম্বর রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায় এর হাত ধরে প্রতিষ্ঠা লাভ করে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। দিবসটি উপলক্ষ্যে দিনব্যাপী জমকালো আয়োজনের মধ্যদিয়ে পালিত হয় ভিক্টোরিয়া কলেজ দিবস।

৫২'র ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১'র মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত সকল আন্দোলন সংগ্রামে সক্রিয় ভূমিকা পালন করে ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থীরা। শহীদ খাজা নাজিম উদ্দিন ভূইঁয়া বীর উত্তম, শহীদ এ.কে.এম মোজাম্মেল হক, শহীদ সফিকুল ইসলাম সাফু, শহীদ জয়নাল আবেদীন, শহীদ আবু তাহেরসহ এই প্রতিষ্ঠানের অনেক শিক্ষার্থী সরাসরি রনাঙ্গনে অংশগ্রহণ করে জীবন উৎসর্গ করেন। প্রতিষ্ঠাবার্ষিকীতে বক্তারা প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায় এর প্রতি শ্রদ্ধা ও কলেজের গৌরবোজ্জ্বল ইতিহাস তুলে ধরেন। 

সকাল ১০টায় হৃদয়ে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, উচ্চ মাধ্যমিক শাখায় কলেজ প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায় এর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিল, শিক্ষক শিক্ষার্থীদের অংশ গ্রহনে শোভাযাত্রা, বেলুন উড্ডয়ন, ঐতিহ্যের ঠিকানা কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ গ্রন্থের মোড়ক উন্মোচন, কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও আলোচনা সভার মধ্য দিয়ে জমকালো আয়োজনে দিবসটি পালিত হয়। 

কলেজ অধ্যক্ষ প্রফেসর ড.আবু জাফর খান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। বিশেষ অতিথি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মা. আবদুস ছালাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কুমিল্লা পরিচালক প্রফেসর সামেশ কর চৌধুরী, অধ্যক্ষ প্রফেসর ফরিদ আহমদ ভূঁইয়া, অধ্যক্ষ প্রফেসর মা.বাহাদুর হোসেন, প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর রুহুলরআমিন ভূইঁয়া, বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যাপক শান্তিরঞ্জন ভৌমিক। শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ শাহজাহান।


আরও উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটি আহবায়ক প্রফেসর মা. মোশারফ হোসেন ভূঞা, শিক্ষক পরিষদ যুগ্ম-সম্পাদক মোহাম্মদ ইউনুছ মিঞা, যুগ্ম সম্পাদক সুমী আক্তার কোষাধ্যক্ষ গুলজার হাসান, বিভাগীয় প্রধান, শিক্ষক কর্মচারী, কলেজ ছাত্রলীগ আহ্বায়ক কাজী সায়েমসহ  সকল শিক্ষার্থীবৃন্দ।

প্রজন্মনিউজ২৪/আল-নোমান   

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ