ক্রিকেটারদের মেনুতে হালাল মাংস তোলপাড় ভারতীয় ক্রিকেট

প্রকাশিত: ২৪ নভেম্বর, ২০২১ ০৪:২৩:৩৯

ক্রিকেটারদের মেনুতে হালাল মাংস তোলপাড় ভারতীয় ক্রিকেট

ভারতীয় ক্রিকেটারদের মেনুতে হালাল মাংস (‘Halal’ meat diet plan)। তা নিয়ে তোলপাড় ভারতীয় ক্রিকেট পাড়া। সোশ্যাল মিডিয়ার রোষানলে ভারতীয় ক্রিকেট বোর্ড। গরু বা শুয়োরের মাংস রাখা হয়নি খাদ্য তালিকায়। এই ঘটনায় অনেক মহলেই বিস্ময়ের সৃষ্টি হয়েছে কারণ এ ভাবে ভারতীয় ড্রেসিংরুমে কখনও খাদ্য তালিকায় বিধিনিষেধ চেপেছে বলে শোনা যায়নি। এরকম অস্থির পরিস্থিতিতে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারত ও নিউজিল্যান্ডের প্রথম টেস্ট ম্যাচ।

‘হালাল মাংস’ নিয়ে তুমুল বিতর্কে যখন আলোচিত ভারতীয় ক্রিকেট তখন নীরবতা ভাঙল বিসিসিআই (BCCI)। নীরবতা ভেঙে বোর্ডের তরফে থেকে বিবৃতি দেওয়া হয়েছে। 

ভারতীয় ক্রিকেট বোর্ডের বিবৃতি বলা হয়েছে, ”এই ধরনের ডায়েট প্ল্যানের কথা কোনওদিনও বলা হয়নি আর বলাও হবে না ক্রিকেটারদের। কী খেতে হবে আর কী খাওয়া যাবে না, তা নিয়ে বোর্ড কখনওই কোনও ক্রিকেটারকে কোনও পরামর্শ দেয়নি। ক্রিকেটাররা নিজেদের পছন্দের খাবার খেতেই পারে।” 

টি টোয়েন্টি বিশ্বকাপের পরেই ভারতে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ খেলতে এসেছে নিউজিল্যান্ড। টি-টোয়েন্টি সিরিজে ভারত হোয়াইটওয়াশ করেছে কিউয়িদের। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে টেস্ট ম্যাচ। আর তার আগেই এই খবর ছড়িয়ে পড়ে। ভারতীয় ক্রিকেটাররা কখন কী খাওয়া-দাওয়া করবেন, সেই মেনুও ঠিক করে ফেলা হয়েছে। মিনি ব্রেকফাস্ট, লাঞ্চ, টি টাইম স্ন্যাক এবং ডিনারের মেনুও ঠিক করা আছে। সেই মেনুতে রাখা হয়নি শূকরের মাংস বা পর্ক এবং গোমাংস বা বিফ।

তবে উল্লেখ রয়েছে ‘হালাল’ মাংসের। আর সেখান থেকেই যত বিতর্কের সূত্রপাত। অনেকেই প্রশ্ন তুলেছেন, যে দলে হিন্দু-মুসলিম নির্বিশেষে প্রত্যেকে খেলেন, সেখানে কেন হালাল মাংস রাখা হচ্ছে? ধর্মের নামে এভাবে বিভেদ সৃষ্টি করা উচিত নয় বলেও মত অনেকের।

তবে ঘটনায় রাজনৈতিক রঙ লাগতে শুরু করেছে। বিজেপির অন্যতম মুখপাত্র এবং আইনজীবী গৌরব গয়াল টুইট বার্তায় এর তীব্র প্রতিবাদ করেছেন। তিনি লিখেছেন, ‘‘ক্রিকেটারেরা যা ইচ্ছে খেতে পারেন। কিন্তু ভারতীয় বোর্ডকে কে অধিকার দিয়েছে হালাল করা মাংস খাওয়ার নির্দেশ দিতে? এটা সম্পূর্ণ বেআইনি। আমরা এটা হতে দেব না। এই সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।’’

বিতর্কের আগুনে জল ঢালার জন্যই নড়চড়ে বসল ভারতীয় ক্রিকেট বোর্ড। জানিয়ে দেওয়া হয়েছে, যা রটেছে তা ঠিক নয়।  
সূত্র: সংবাদ প্রতিদিন

প্রজন্মনিউজ২৪/টিএফ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ