ভোলার মনপুরায় পাবলিক লাইব্রেরি উদ্বোধন

প্রকাশিত: ২২ নভেম্বর, ২০২১ ০৬:৪৭:৩৭

ভোলার মনপুরায় পাবলিক লাইব্রেরি উদ্বোধন

স্বপ্ন যখন সত্যিকারের ডানা মেলে তখনই প্রকৃত স্বপ্নটির ছোঁয়া মিলে। এমনই একটি স্বপ্নের জন্ম হলো গত মঙ্গলবার তরু অ্যাসোসিয়েশনের সার্বিক ব্যবস্থাপনায় মনপুরায় পাবলিক লাইব্রেরি উদ্বোধনের মধ্য দিয়ে।

বাংলাদেশের দ্বীপ জেলা ভোলার বিচ্ছিন্ন দ্বীপ মনপুরার মাষ্টার হাটে তরুণদের নিয়ে কাজ করে এমন একটি স্থানীয় সামাজিক সংগঠন তরু অ্যাসোসিয়েশনের উদ্যোগে এ পাবলিক লাইব্রেরি উদ্বোধন হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম মিয়া এবং উপজেলা চেয়ারম্যান সেলিনা আক্তার চৌধুরীসহ স্থানীয় ব্যক্তিবর্গ। এসময় তারা লাইব্রেরীর উদ্বোধন শেষে তরু অ্যাসোসিয়েশনসহ যারা এমন একটি মহতী উদ্যোগ গ্রহণ করেছে তাদেরকে সাধুবাদ জানান।

তাদের দাবি আগামীর তরুণ প্রজন্ম গ্রন্থগত বিদ্যার পাশাপাশি জ্ঞানের বিভিন্ন শাখায় বিচরণ করা উচিত। তারা মনে করেন বর্তমান প্রজন্ম বই বিমুখ হয়ে পড়েছে। তাই তাদের ইতিহাস এবং সাহিত্য সংস্কৃতি জানার জন্য বইয়ের বিকল্প নেই। এসময় বিভিন্ন বক্তারা পাড়া মহল্লায় এবং ঘরে ঘরে লাইব্রেরি প্রতিষ্ঠার অনুরোধ করেন। পাশাপাশি এই লাইব্রেরিটিকে আরও সমৃদ্ধ করার জন্য সবাইকে এগিয়ে আসার জন্য আহ্বান জানান।

তরুণদের পক্ষ থেকে তরু এসোসিয়েশনের সভাপতি বক্তব্য রাখেন। তিনি বলেন, লাইব্রেরিটি বিভিন্ন কাব্যগ্রন্থ এবং সাহিত্যের ২০০ এর অধিক বই নিয়ে কার্যক্রম শুরু করলেও নতুন নতুন পাঠক সৃষ্টি এবং পুরাতন পাঠক ধরে রাখার জন্য আরও বেশি বই দরকার। নতুন গড়ে ওঠা এই লাইব্রেরির জন্য তিনি সর্বমহলের কাছে পরামর্শ ও সহযোগিতা কামনা করেন।

সবমিলিয়ে জমজমাট বর্ণময় পরিবেশে জন্ম নিলো নতুন এক পাঠাগার। মোবাইলের এই সর্বগ্রাসী আবহে আগামী তরুণ প্রজন্মের জন্য কিছুটা হলেও আশার আলো।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ