আমেরিকার সৃষ্ট সংকট এখন আমাদের মোকাবিলা করতে হচ্ছে

প্রকাশিত: ২২ নভেম্বর, ২০২১ ১২:৪৭:১৪

আমেরিকার সৃষ্ট সংকট এখন আমাদের মোকাবিলা করতে হচ্ছে

আফগানিস্তানে আমেরিকার দুই দশকের আগ্রাসনের ফলে সৃষ্ট সংকট এখন প্রতিবেশী দেশগুলোকে মোকাবিলা করতে হচ্ছে জানিয়েছে ইরান। আফগান শরণার্থীদের ঢল সামাল দেয়ার ক্ষেত্রে প্রতিবেশী দেশগুলোকে সাহায্য করার আহ্বান জানিয়েছে দেশটি।

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি নিরাপত্তা পরিষদের এক বৈঠকে দেওয়া বক্তব্যে এ আহ্বান জানান। তিনি বলেন, আফগান সংকট মোকাবিলার ক্ষেত্রে এটির প্রতিবেশী দেশগুলোকে একা ফেলে রাখা হবে ভীষণ অন্যায়।

রাভাঞ্চি বলেন, এখন পর্যন্ত আফগান শরণার্থীদেরকে ইরানে অবাধে প্রবেশ করার সুযোগ দেওয়ার পাশাপাশি তাদেরকে খাদ্য ও বাসস্থানসহ সব মৌলিক অধিকার প্রদান করা হয়েছে। আফগানিস্তানে গত ২০ বছরের মার্কিন দখলদারিত্বের সময় ইরানে প্রায় ৪০ লাখ আফগান শরণার্থী প্রবেশ করেছে। 

গত আগস্ট মাসে মার্কিন সেনারা অকস্মাৎ আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পরও হাজার হাজার আফগান শরণার্থী ইরানে প্রবেশ করেছে। আসন্ন শীতে ইরানে প্রবেশকারী আফগান শরণার্থীর সংখ্যা লাখ লাখে পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন ইরানের রাষ্ট্রদূত।

তিনি আমেরিকার পক্ষ থেকে আফগানিস্তানের শত শত কোটি ডলার অর্থ আটকে দেওয়ার তীব্র সমালোচনা করে বলেন, এই অর্থ আফগানিস্তানের অর্থনীতিতে যুক্ত হলে দেশটি থেকে বহির্বিশ্বে শরণার্থীর ঢল বন্ধ করা সম্ভব হতো। তিনি আফগানিস্তানের ওপর অবৈধ নিষেধাজ্ঞার অজুহাতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের জব্দ করা অর্থ কাবুলকে ফেরত দেওয়ার আহ্বান জানান। পার্সটুডে।

প্রজন্মনিউজ২৪/আল-নোমান
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ