রেহানা মরিয়ম নূরের সমালোচনায় তসলিমা নাসরিন

প্রকাশিত: ২২ নভেম্বর, ২০২১ ১১:৩৫:২৮

রেহানা মরিয়ম নূরের সমালোচনায় তসলিমা নাসরিন

বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতায় অংশ নেয়া সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। ছবিটি আরও বেশকিছু চলচ্চিত্র উৎসবে প্রশংসা পেয়েছে। চলছে দেশের সিনেমা হলেও।

চারদিক থেকে যখন সিনেমাটি নিয়ে ইতিবাচক রিভিউ ও প্রচার ভেসে আসছে তখন এর সমালোচনা করলেন লেখিকা তসলিমা নাসরিন। তিনি রোববার (২১ নভেম্বর) তার ভেরিফায়েড ফেসবুক পেজে স্ট্যাটাস দিয়ে ছবিটির প্রধান নারী চরিত্রের সমালোচনা করেছেন।

তসলিমা লেখেন, ‘প্রথম কানে গিয়েছে বাংলাদেশের কোনো ছবি, খুব স্বাভাবিক যে সে ছবিটি দেখার আগ্রহ খুব হবে আমার। ছবিটি দেখার সৌভাগ্য হলো কাল রাতে। রেহানা মারিয়াম নূর। ছবিটির প্রধান চরিত্রে আমার মনে হয়নি আছেন কোনো সৎ বা উদার কোনো মানুষ। প্রথম থেকেই তিনি রগচটা, রুক্ষ, স্বার্থপর, একগুঁয়ে, আত্মকেন্দ্রিক।

ধার্মিক রেহানাকে যদি নারীবাদী হিসেবে দেখানোর চেষ্টা হয়, তাহলে ভুল। নারীবাদীদের সংবেদনশীল হতে হয়। যত না সংবেদনশীল তিনি, তার চেয়ে বেশি প্রতিশোধপরায়ণ। তার জন্য কোনো শ্রদ্ধা বা সহানুভূতি জন্মায় না।

ছবিটি ডেনিশ ডগমা ফিল্মের মতো হাত-ক্যামেরায় শুট করা। কিন্তু বারবারই জনমানবহীন হাসপাতালের একই করিডোর, একই ঘোলা ঘর। কোনো আউটডোর নেই। কোনো আকাশ বাতাস নেই। শ্বাস নেওয়ার জায়গা নেই।

ছবিটি ছবি না হয়ে কোনো ডার্ক নাটক হলে ভালো হতো। সিনেমার বড় পর্দায় না দেখিয়ে মঞ্চে দেখালে মানাতো।’

প্রজন্মনিউজ২৪/ইমরান হোসাইন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ