২০২৫ সালে রপ্তানি প্রবৃদ্ধি হবে ৬৬ শতাংশ

প্রকাশিত: ২১ নভেম্বর, ২০২১ ০৪:২৭:২৩

২০২৫ সালে রপ্তানি প্রবৃদ্ধি হবে ৬৬ শতাংশ

মুতাসিম বিল্লাহ, স্টাফ রিপোর্টার: ২০২৫ সালের মধ্যে রপ্তানি প্রবৃদ্ধি ৬৬ শতাংশ হবে বলে জানিয়েছে ফরেন ইনভেস্টরস চেম্বার এন্ড কমার্স ইন্ডাস্ট্রিজ  (এফ আই সি সি আই)।

আজ রোববার রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে , 'সমৃদ্ধির অগ্রযাত্রা - Accelerating Bangladesh' শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে ফরেন ইনভেস্টরস চেম্বার এন্ড কমার্স ইন্ডাস্ট্রিজ  (এফ আই সি সি আই)। 'উন্নয়নের চাবিকাঠি- কৃষি ব্যবসা, ডিজিটাল অর্থনীতি ও সবুজ অর্থায়নের মাধ্যমে বিনিয়োগের সুযোগ সৃষ্টি করা' শীর্ষক গবেষণা প্রতিবেদন উন্মোচন করা হয়।

ফরেন ইনভেস্টরস চেম্বার এন্ড কমার্স ইন্ডাস্ট্রিজ  (এফ আই সি সি আই)- এর মতে,  ২০২৫ সালের মধ্যে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পাবে ৬ গুণ রপ্তানি প্রবৃদ্ধি হবে ৬৬ শতাংশ এবং জিডিপিতে বেসরকারি বিনিয়োগ এর পরিমাণ বাড়বে প্রায় ১৫ শতাংশ। এই লক্ষ্য অর্জনের জন্য বাংলাদেশকে বিদেশি বিনিয়োগ বাড়ানো আদর্শ সংহতি বাড়ানো ও অর্থনৈতিক বৈচিত্র সহ কিছু খাতে আরও উন্নতি করতে হবে বলেও জানায় সংস্থাটি।

সংস্থাটি আরো জানায়, উন্নত দেশগুলোর উদাহরণ নীতি এবং বাজার কার্যক্রমের আলোকে বাজারে অন্তর্দৃষ্টি প্রদান করে রপ্তানি বাজার শক্তিশালী ও উন্নত করতে হবে। তবে এটিই পরবর্তীতে দেশের সম্ভাবনার দুয়ার খুলে দিবে।

বেশি বিনিয়োগ বৃদ্ধি ও সরকারের সাথে যোগাযোগ বাড়ানোর জন্য থ্রি গ্রোথ ডাইভার্স কে কাজে লাগাতে চাই এ সংগঠন। থ্রি গ্রোথ ডাইভার্স বলতে কৃষি ব্যবসা, ডিজিটাল অর্থনীতি ও সবুজ অর্থায়নের মাধ্যমে বিনিয়োগের সুযোগ সৃষ্টি করাকে উল্লেখ করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, আমরা এমনিতেই ভালো। এখন আমাদের ভালোর জন্যে আমাদের কাজ করতে হবে। 

বিদেশী বিনিয়োগকরীদের প্রতি তিনি বলেন, আমরা একসাথে কাজ করতে চায়। আমাদেরকে আমাদের মানদণ্ডে বিচার করুন। আপনাদের মানদণ্ডে আমাদের বিচার করবেন না।  আমরা সবাই একসাথে কাজ করতে চায়। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, বর্তমানে আমরা কৃষি থেকে কৃষি ব্যাবসার দিকে ধাবিত হচ্ছি। এখন কৃষিকেই আমরা আমাদের শিল্প হিসেবে গড়ে তুলছি।

এছাড়াও আমরা গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের দিকে ধাবিত হচ্ছি। যা সামনে হাইড্রোজেন বিদ্যুৎ কেন্দ্রে রূপান্তরিত হবে। মাতারবাড়ি আর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এগুলোর উৎকৃষ্ট উদাহরণ।

প্রজন্মনিউজ২৪/এন হাসান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ