বাংলাদেশ প্রথমবারের মতো ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে

প্রকাশিত: ২১ নভেম্বর, ২০২১ ০৩:৫৬:২২

 বাংলাদেশ প্রথমবারের মতো ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে

বাংলাদেশ প্রথমবারের মতো ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে অংশ নিচ্ছে। গত ১৮ নভেম্বর থেকে শুরু হওয়া ৪ দিনব্যাপী এ অলিম্পিয়াডের মূল পর্বে দেশের দুটো টিম ঢাকা থেকে অনলাইনে অংশ নিচ্ছে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এ অলিম্পিয়াডের বাংলাদেশ পর্ব আয়োজন করেছিল। 

গত মাসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড বাংলাদেশের জাতীয় পর্যায়ে অংশ নেয়া শিক্ষার্থীদের পারফরম্যান্স এবং মেধার উপর ভিত্তি করে ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচিত করা হয়। কানাডা থেকে অনলাইনের মাধ্যমে অলিম্পিয়াডটি জাজমেন্ট এবং মনিটরিং করা হচ্ছে। 

এ বছর অলিম্পিয়াডের ‘ওপেন ক্যাটাগরি’ এবং ‘ফিউচার ইঞ্জিনিয়ারস’ ক্যাটাগরিতে অংশ নিচ্ছে বাংলাদেশ। ১৯ নভেম্বর অনলাইনের মাধ্যমে বিচারকদের সামনে নিজেদের রোবট প্রদর্শন করে ওপেন ক্যাটাগরিতে অংশ নেয় শিক্ষার্থীরা।  এ ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে ‘ইকো এগ্রোমেট’ রোবট নিয়ে অংশগ্রণ করে টিম ‘পাওয়ারিয়াম’। এ টিমের সদস্য হলো ঢাকা কলেজের মুহাম্মদ আবরার জাওয়াদ, সরকারি বিজ্ঞান কলেজের তানজিম জামান খান এবং নটরডেম কলেজের মো. আশরাফুজ্জামান ফুয়াদ। অন্যদিকে ফিউচার ইঞ্জিনিয়ারস ক্যাটাগরিতে অংশ নেয় ‘টিম প্রডিজি’। এ টিমের সদস্য ডা. মাহবুবুর রহমান মোল্লা কলেজের সাজ্জাদ ইসলাম এবং নটরডেম কলেজের তৌসিফ সামিন।

উল্লেখ্য, এ বছর সারা বিশ্বের ৬০টি দেশ ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে (ডব্লিউআরও) অংশ নিচ্ছে। বাংলাদেশ প্রথমবারের মতো এই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে।

প্রজন্মনিউজ২৪/টিএফ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ