রপ্তানি প্রবৃদ্ধি হলেও শিল্প চ্যালেঞ্জিং সময় পার করছে

প্রকাশিত: ২০ নভেম্বর, ২০২১ ০৬:১৪:৩৯

রপ্তানি প্রবৃদ্ধি হলেও শিল্প চ্যালেঞ্জিং সময় পার করছে

নিজস্ব প্রতিবেদক: সাম্প্রতিক মাসগুলোতে রপ্তানি প্রবৃদ্ধি বাড়লেও প্রকৃতপক্ষে শিল্প একটি চ্যালেঞ্জিং সময় পার করছে বলে মন্তব্য করেছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

আজ শনিবার গুলশানের হোটেল আমারিতে ইডেন হলরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। সম্প্রতি সভাপতির যুক্তরাজ্য, বেলজিয়াম ও স্কটল্যান্ড সফর বিষয়ক সংবাদ সম্মেলনে আয়োজন করে বিজিএমইএ।

বিজিএমইএ সভাপতি বলেন সাম্প্রতিক মাসগুলোতে আমাদের রপ্তানি প্রবৃদ্ধি ভালো হলেও প্রকৃতপক্ষে শিল্প একটি চ্যালেঞ্জিং সময় পার করছে। আমাদের ভুলে গেলে চলবে না যে কারখানাগুলো এখনো করোনার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি।

শিল্প কাঁচামালের আয় বাড়েনি বরং উৎপাদন খরচ বেড়েছে উল্লেখ করে তিনি বলেন গত এক বছরে সুতার দাম বৃদ্ধি পেয়েছে 60%। কনটেইনার ভাড়া বেড়েছে 350 থেকে 500%। ডাইস কেমিক্যালের খরচ বৃদ্ধি পেয়েছে 40%। এছাড়া বছরের শুরুতে মজুরি বৃদ্ধি পেয়েছে 7.5%। বিদ্যুতের মূল্য বেড়েছে 13 শতাংশ। ফলে উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে তবে দাম বৃদ্ধি পায়নি। 

আন্তর্জাতিক বাজারে খুচরা বিক্রয় এখনো স্বাভাবিক পর্যায়ে আসেনি উল্লেখ করে তিনি বলেন, সর্বশেষ তথ্যানুযায়ী খুচরা বিক্রয় করোনার আগের তুলনায় বর্তমানে ইউরোপ 15% পিছিয়ে আছে। তার উপর উপর্যুপরি আঘাতে যদি সেখানে স্বাভাবিক জনজীবন ব্যাহত হয় তবে সেটি আমাদের ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টাকে বিপর্যস্ত করবে।

সম্প্রতি দেশের ডিজেলের দাম 23 শতাংশ বাড়ানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের ট্রান্সপোর্টেশন জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন খরচ ও অন্যান্য আনুষঙ্গিক কাঁচামাল ও সেবার মূল্য বৃদ্ধি পাওয়ায় আমাদের উৎপাদন খরচ বৃদ্ধি পাবে 4 থেকে 5 শতাংশ। বিগত দুই বছর করোনার কারণে যেখানে আমাদের তেমন কোন কর্মসংস্থান সৃষ্টি হয়নি সেখানে বিনিয়োগ ও কর্মসংস্থান বৃদ্ধি করতে হলে প্রয়োজন ব্যবসা সহজীকরণ ও নীতি স্থিতিশীলতা।

সাক্ষাতের উদ্যোক্তাদের প্রতি অনুরোধ করে তিনি বলেন, আপনারা পণ্যের মূল্য নির্ধারণের বিষয়টি আরও সচেতন হবেন। অবস্থাতেই যেন স্বাভাবিক উৎপাদন মূল্যের চেয়ে কম দামে অর্ডার নেগোশিয়েট না হয়। 

আন্তর্জাতিক ক্রেতাদের প্রতি অনুরোধ করে তিনি বলেন আপনারা পোশাকের মূল্যের বিষয়টিতে আরো সংবেদনশিল হন। তুলা সুতাসহ অন্যান্য কাঁচামাল ও ফ্রেইট খরচ বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নিয়ে সরবরাহকারীদের সাথে ন্যায্যতার ভিত্তিতে পণ্যের মূল্য নির্ধারণ করুন। এই প্রতিকূল পরিবেশে টিকে থাকতে ক্রেতাদের সহযোগিতা আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন, আর সরবরাহকারীরা টিকে থাকলে বৈশ্বিক সাপ্লাই চেইন ঠিক থাকবে।

পোশাকখাত শুধুমাত্র উদ্যোক্তা আর শ্রমিকদের নয় উল্লেখ করে তিনি বলেন পোশাক খাত কেবল কিছু উদ্যোক্তা আর 40 লক্ষ শ্রমিকের শিল্প নয়। এই শিল্পের উপর দাঁড়িয়ে আছে দেশের অর্থনীতি। এর মাধ্যমে বিকশিত হচ্ছে বিভিন্ন শিল্প। বাংলাদেশের প্রায় পাঁচ কোটি মানুষ কোন না কোন ভাবে এই শিল্পের উপর তাদের জীবিকার জন্য নির্ভরশীল।

প্রজন্মনিউজ২৪/আল-নোমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ