টি-২০ বিশ্বকাপের মঞ্চে বর্ণবিদ্বেষের প্রতিবাদ

প্রকাশিত: ২৪ অক্টোবর, ২০২১ ১১:৫৬:৪৫

টি-২০ বিশ্বকাপের মঞ্চে বর্ণবিদ্বেষের প্রতিবাদ

গোটা বিশ্ব এক। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে বলিষ্ঠ প্রতিবাদ দেখল টি-২০ বিশ্বকাপের মঞ্চ। যে প্রতিবাদে মিশে গেল নানা বর্ণ। শনিবার ম্যাচের শুরুতেই ওয়েস্ট ইন্ডিজদের সঙ্গে মাঠে হাঁটু গেড়ে সমর্থন জানালেন ইংলিশ ক্রিকেটাররা

গতবছর ইংল্যান্ডের গ্রীষ্মে ৩ টেস্টের সিরিজের প্রতিটি ম্যাচে হাঁটু গেড়ে এভাবেই দুই দল বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সোচ্চার হয়েছিল। সেই ধারাই অব্যাহত থাকল বিশ্বকাপে।
                         
ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদে ইংল্যান্ড সামিল হবে বলে আগেই জানিয়েছিলেন অধিনায়ক ইয়ন মর্গ্যান। তিনি বলেছিলেন, ”আগামিকাল আমরা হাঁটু মুড়ে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হব। আমাদের দলের সকলেই পরিবর্তনের অংশ হতে চান।” 

তিনি সংযোজন করেছিলেন, ”এই বিষয়টি দেশের সংস্কৃতি ও শিক্ষার মধ্যে আনা হয়েছে। বাড়ানো হয়েছে সচেতনতা। তা ভালো কাজ করছে। ছেলেরা আরও কিছু করতে চায়। দরকার হলে প্রতিটা খেলাতেই এটা আমরা করব।”

এ দিন ম্যাচে ২০১৬ সালের ফাইনালের বদলা নিয়েছে ইংল্যান্ড। গতবারের বিশ্বজয়ী দলকে মাত্র ৫৫ রানে অল আউট করে দেওয়ার পর, ৭০ বল বাকি থাকতে  ৬ উইকেটে ওয়েস্ট ইন্ডিজকে  উড়িয়ে দিয়েছে তারা। এ দিন ১৪.২ ওভারে ৫৫ রানে অল আউট হয়ে যায় গতবারের টি-টোয়েন্টি বিশ্বচ্যাম্পিয়নরা। জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ৮.২ ওভারে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।
প্রজন্মনিউজ২৪/কে.জামান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ