মিয়ানমারে আবারও নৃশংসতার আভাস , সেনা মোতায়েন

প্রকাশিত: ২৩ অক্টোবর, ২০২১ ০৬:৪৫:৩৮ || পরিবর্তিত: ২৩ অক্টোবর, ২০২১ ০৬:৪৫:৩৮

মিয়ানমারে আবারও নৃশংসতার আভাস , সেনা মোতায়েন

মিয়ানমারে গেল ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর থেকেই সেখানে বিশৃঙ্খল পরিস্থিতি বিরাজ করছে। এমন চাপা আতঙ্কের মাঝেই আবার নতুন করে নৃশংসতার আভাস দিয়ে সতর্ক করেছেন মিয়ানমার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত টম অ্যান্ড্রুজ। কারণ ভারী অস্ত্রসহ মিয়ানমারের উত্তরের দিকে মোতায়েন করা হয়েছে হাজার হাজার সেনা। সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে মিলেছে এমন তথ্য।

শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘে বার্ষিক মানবাধিকার রিপোর্ট উপস্থাপনকালে অ্যান্ড্রুজ বলেন, 'আমি তথ্য পেয়েছি যে মিয়ানমারের দুর্গম উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে হাজার হাজার সৈন্যসহ ভারী অস্ত্র মোতায়েন করা হয়েছে। এই তথ্যগুলো ইঙ্গিত দেয় যে, জান্তা সরকার মানবতার বিরুদ্ধে সম্ভাব্য অপরাধ এবং যুদ্ধাপরাধের প্রস্তুতি নিচ্ছে'।


মিয়ানমারের এই অংশের লোকেরা আরও বেশি গণহত্যার মুখোমুখি হতে পারে বলে সকলের প্রস্তুত থাকা উচিত বলেও মন্তব্য করেন অ্যান্ড্রুজ।

সু চি সরকারকে উৎখাতের পর জান্তা বিরোধীদের ওপর চালানো রক্তক্ষয়ী অভিযানে ১ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।বিক্ষোভের শুরু থেকে গ্রেপ্তারের সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন প্রদেশে পুলিশ চেকপোস্টে সহিংসতার পর বহুদিন ধরে চালানো রোহিঙ্গা নিধনযজ্ঞ জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় সাত লাখ রোহিঙ্গা। সব মিলিয়ে বাংলাদেশে ১১ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী অবস্থান করছে।

 

প্রজন্ম/এসকে
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ