সৌদি-কাতার সফরে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ২০ অক্টোবর, ২০২১ ০৯:৪২:০৯

সৌদি-কাতার সফরে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস উপসাগরীয় অঞ্চলে সফর শুরু করেছেন। তার এ সফরের প্রধান লক্ষ্য হচ্ছে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে অর্থনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক জোরদার করা। বুধবার (২০ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

লিজ ট্রাস বলেন, উপসাগরীয় দেশগুলের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের জন্য গোয়েন্দা ভাগাভাগি, উন্নয়ন, নিরাপত্তা ও প্রতিরক্ষার মতো বিষয়ে আরও ঘনিষ্ঠভাবে সহযোগিতা করতে চাই আমরা। উপসাগরীয় মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠ নিরাপত্তা এবং অর্থনৈতিক সম্পর্ক আমাদের যুক্তরাজ্যে ফিরে আসা মানুষকে চাকরি ও সুযোগ তৈরিতে সাহায্য করবে।


সৌদি ভ্রমণের মধ্যে দিয়ে তার সফর শুরু হবে। রিয়াদে তিনি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গে দেখা করে আঞ্চলিক নিরাপত্তা, উন্নয়ন, মানবাধিকার এবং সন্ত্রাস দমনে সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন।

এছাড়াও দুই দেশ একে অপরকে সহযোগিতার মাধ্যমে কীভাবে অর্থনীতিকে বৈচিত্র্যময় করতে পারে সে সম্পর্কেও আলোচনার কথা রয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস।

সৌদি সফর শেষে তিনি কাতার যাবেন। সেখানে আমির শেখ তামিম এবং পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমানের সঙ্গে দেখা করে আফগানিস্তান ইস্যু ও আঞ্চলিক নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন। তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তান ছেড়ে যাওয়া লোকদের আবাসন সুবিধাও পরিদর্শন করবেন তিনি।

এ সফরে তিনি যুক্তরাজ্যে ও কাতারের মধ্যে কৌশলগত সংলাপ শুরু করবেন যা দ্বিপাক্ষিক সহযোগিতা, উন্নয়ন, বাণিজ্য এবং বিনিয়োগের ভিত্তিতে গঠন করা হবে।

 

প্রজন্ম/এসকে

এ সম্পর্কিত খবর

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

প্রশিক্ষণ নিতে ভারতে যাচ্ছেন আরও ৫০ বিচারক

ইরানের ওপর নিষেধাজ্ঞা নিয়ে ভাবছে যুক্তরাষ্ট্র ও ইইউ

ইসরায়েলকে শাস্তি দেওয়া ছাড়া কোন উপায় ছিল না: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ভুয়া বিবৃতির জেরে নতুন দ্বন্দ্বে শাহিন আফ্রিদি ও পিসিবি

ব্রিটেনের সেনাবাহিনীর দাঁড়ি রাখার উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

আবারও বাংলাদেশে ঢুকে পড়লেন মিয়ানমার সেনাবাহিনীর তিন সদস্য

সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের বিচার করতে হবে : হাছান মাহমুদ

হংকংয়ের ৪৯ কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা

হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি দূতের পরিচয়পত্র পেশ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ