গ্রিস-সাইপ্রাস-তুরস্ক-মিশরে ভূমিকম্প

প্রকাশিত: ২০ অক্টোবর, ২০২১ ০৯:২৫:২২

গ্রিস-সাইপ্রাস-তুরস্ক-মিশরে ভূমিকম্প

গ্রিস, সাইপ্রাস, তুরস্ক এবং মিশরে ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, এর গভীরতা ছিল ৩৭ দশমিক ৮ কিলোমিটার (২৩.৫ মাইল)। গ্রিসের বেশ কিছু দ্বীপে ভূমিকম্প অনুভূত হয়েছে। এছাড়া তুরস্কের দক্ষিণাঞ্চলীয় আন্তালিয়াসহ পূর্ব ভূমধ্যসাগরের বেশ কিছু অঞ্চল এবং মিশরেও ভূমিকম্পের সময় প্রচণ্ড কম্পন অনুভূত হয়।

স্থানীয় সময় গতকাল সোমবার গ্রিসের কারপাথোস, ক্রিট, সান্তোরিনি এবং রোডে দ্বীপে ভূমিকম্প আঘাত হানে। রোডে দ্বীপের বাসিন্দা লিনডোস বলেন, ভূমিকম্পের সময় প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে এবং তা ৩০ সেকেন্ড পর্যন্ত স্থায়ী হয়েছে।

সাইপ্রাসের রাজধানী নিকোসিয়া, লেবাননের রাজধানী বৈরুত, মিশরের রাজধানী কায়রোসহ বেশ কিছু শহর, তুরস্কের দক্ষিণাঞ্চল, ইসরায়েল এবং ফিলিস্তিনের বেশ কিছু অংশেও ভূমিকম্প অনুভূত হয়েছে। 

তুরস্কের দুর্যোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আফাদ জানিয়েছে, তুরস্কের উপকূল থেকে ১৫৫ কিলোমিটার দূরে ভূমিকম্প আঘাত হেনেছে। এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৬ বলে জানানো হয়েছে। আনতালিয়া প্রদেশের কাস জেলার থেকে ১৫৫ কিলোমিটার (৯৬ মাইল) দূরে আঘাত হেনেছে ভূমিকম্প।
সূত্র: রয়টার্স, আলজাজিরা।
প্রজন্মনিউজ২৪/কে.জামান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ