জাপানের জলসীমায় উ.কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

প্রকাশিত: ১৯ অক্টোবর, ২০২১ ০১:৩১:৪৯

জাপানের জলসীমায় উ.কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

আবারো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এবার জাপানের উপকূলে কমপক্ষে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো দেশটি। দক্ষিণ কোরিয়া এবং জাপানের সামরিক বাহিনীর বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

উত্তর কোরিয়া নিয়ে আলোচনার জন্য দক্ষিণ কোরিয়া, জাপান এবং মার্কিন গোয়েন্দা প্রধানরা সিউলে এখন বৈঠক করেছেন বলে জানা গেছে। এর মধ্যেই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো কিমের দেশ।

বিবিসি জানায়, সাম্প্রতিক সপ্তাহগুলোতে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলো হাইপারসনিক দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র ও বিমান-বিরোধী অস্ত্র বলে দাবি করেছে পিয়ংইয়ং। এর মধ্যে কিছু পরীক্ষা কঠোর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে। উত্তর কোরিয়া বিশেষ করে জাতিসংঘ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পাশাপাশি পারমাণবিক অস্ত্র পরীক্ষা করতে নিষেধ করেছে।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, উত্তর কোরিয়ার পূর্বে সিনপো বন্দর থেকে একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে। এটি পূর্ব সাগরে অবতরণ করে, যা জাপানের সাগর নামেও পরিচিত।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এই ঘটনাকে তিনি ‘অত্যন্ত দুঃখজনক’ বলে অভিহিত করেছেন।
প্রজন্মনিউজ২৪/কে.জামান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ