ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে একমাসের মধ্যে প্রতিবেদন দেবে কমিটি

প্রকাশিত: ১৮ অক্টোবর, ২০২১ ০৩:১৯:০৩

ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে একমাসের মধ্যে প্রতিবেদন দেবে কমিটি

ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে আগামী এক মাসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দেবে এ ব্যবসার কারণে প্রতারিত ভোক্তার অধিকার সুরক্ষার বিষয়ে গঠিত কমিটি। আজ সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সংশ্লিষ্ট এক বৈঠকের পর অতিরিক্ত সচিব এ এইচ এম শফিকুজ্জামান সাংবাদিকদের এসব কথা জানান। 

বৈঠকে ই-সমার্স প্রতিষ্ঠানসমূহ তদারকি এবং প্রতারিতদের অধিকার সুরক্ষার বিষয়ে করণীয় নির্ধারণে আলোচনা হয়। পরে ই-কমার্সে যে টাকা চলে গেছে সেটি কীভাবে রিকভার হবে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বলেন, যে টাকা চলে গেছে সেটার বিষয়ে মন্ত্রী মহোদয় একাধিকবার বলেছেন। এখানে আমাদের একটা ম্যান্ডেট দেয়া আছে। তিন নম্বর ম্যান্ডেটে বলা আছে- উক্ত অর্থ সম্পদ রিকভারি করার পদ্ধতি নির্ধারণ; আমরা সেটা নির্ধারণ করে কেবিনেটে পাঠাবো। সেখান থেকে সিদ্ধান্ত এলে সে অনুযায়ী ব্যবস্থা নেব। 

এ এইচ এম শফিকুজ্জামান বলেন, ভোক্তার অধিকার সুরক্ষায় আমরা আটটি সুপারিশ নির্ধারণ করেছি। এই সুপারিশগুলো আমরা কেবিনেটে পাঠাবো। পরে সেখান থেকে নির্দেশনা আসবে- সকল ই-কমার্স প্রতিষ্ঠানের টোটাল আর্থিক লেনদেন কীভাবে করা যায়। গত ৩০ জুন থেকে এসক্রো সিস্টেম চালু হয়েছে। ই-কমার্সের সকল প্রতিষ্ঠানের এক জায়গা থেকে তাদের পেমেন্ট গেটওয়ে যেটা আছে সেটা কীভাবে করা যায়; সে বিষয়ে আমরা একটা রিকমান্ডেশন দেব। আর আমাদের ই-কমার্স প্রতিষ্ঠানকে ভ্যাট-ট্যাক্সের আওতায় কীভাবে আনা যায় সে বিষয়ে আমাদের প্রতিবেদন দিতে হবে।

তিনি আরো বলেন, এ কমিটি আগামী এক মাসের মধ্যে বসে কেবিনেটের পুরো বিষয়টি পাঠাবে। পরে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে ডিজিটাল কমার্স নীতিমালা অথবা ই-কমার্সকে কীভাবে একটা শৃঙ্খলার মধ্যে আনা যায়; সেটা হয়ত আমরা পাবো। সে অনুযায়ী বাণিজ্য মন্ত্রণালয়, আইসিটি মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিত্ব আছে, বিশেষ করে কিছু গোপন সংস্থা আছে, আমাদের ই-ক্যাবের প্রতিনিধি ও ক্যাবের প্রতিনিধি আছেন- কীভাবে সেই বিষয়গুলোকে সামনে এগিয়ে নিয়ে যাব, সে দিকনির্দেশনা অনুযায়ী আমরা আগাবো।

অতিরিক্ত সচিব আরো বলেন, ই-কমার্সের যে ঘটনা ঘটেছে অবশ্যই একটা ড্যামেজ হয়েছে। সেটাকে রিপেয়ার করে কীভাবে সামনে নিতে পারবো, সেটাই মূল লক্ষ্য। কমিটি সেটি নিয়েই কাজ করছে। রেজিস্ট্রেশন নিয়ে ইতোমধ্যে আমরা কাজ করেছি, আগামী সপ্তাহে মিটিং করবো। রেজিস্ট্রেশনের ফরম্যাট হয়ে গেছে; অনলাইনে কীভাবে রেজিস্ট্রেশন করা যায় সেটি নিয়ে কাজ করছি। 

প্রজন্মনিউজ২৪/ইমরান হোসাইন

এ সম্পর্কিত খবর

ফুলকুঁড়ি আসর খুলনা মহানগরী শাখায় চৌকসদের নিয়ে ইফতার অনুষ্ঠান অনুষ্ঠিত

সিলেট নগরীর আইনশৃঙ্খলা মনিটরিং সিসি ক্যামেরার মাধ্যমে, উদ্বোধনকালে সিসিক মেয়র

বেরোবিতে ইয়ুথ জার্নালিস্ট ফোরামের কর্মশালা ও ইফতার

বশেমুরবিপ্রবি প্রকল্প পরিচালক সাময়িক বরখাস্ত

ঢাবির ২৩-২৪ সেশনে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

পেট থেকে জীবন্ত মাছ বের করার অভিজ্ঞতা বর্ণনা করলেন সেই ডাক্তার

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি

ড.ইউনুসকে নিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্য মানহানিকর : আইনজীবী

বাংলা কলেজের ছাত্র না হয়েও তারা কলেজ ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ