যুক্তরাষ্ট্রে ২ দিনব্যাপী অনলাইন বিশ্ব বাংলা সাহিত্য সম্মেলন

প্রকাশিত: ১৭ অক্টোবর, ২০২১ ০৫:১৩:৫৮

যুক্তরাষ্ট্রে ২ দিনব্যাপী অনলাইন বিশ্ব বাংলা সাহিত্য সম্মেলন

প্রজন্মনিউজ ডেস্ক: গানের অপূর্ব মূর্ছনায় ১০ অক্টোবর যুক্তরাষ্ট্রে সমাপ্ত হলো দুই দিনব্যাপী অনলাইন বাংলা সাহিত্য সমাবেশ। নানা বিষয়ে সেমিনার, স্বরচিত গল্প, কবিতা ও প্রবন্ধ পাঠ এবং নতুন প্রকাশিত পুস্তক প্রদর্শনী অনুষ্ঠানের জনপ্রিয় অঙ্গ ছিল।

তৃতীয় বিশ্ব বাংলা সাহিত্য সম্মেলনের উদ্যোক্তা উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ। বিশ্বের নানা প্রান্ত থেকে সাহিত্যমোদীরা অনুষ্ঠান উপভোগ করতে যোগ দেন। সেমিনারে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, লেসেথো, ফ্রান্স, সুইডেন, বেলজিয়াম, স্লোভেনিয়া, রাশিয়া, জার্মানি এবং ইরান থেকে লেখক ও গবেষকরা বক্তব্য রাখেন।

সেমিনারে আলোচিত বিষয়ের মধ্যে ছিল ‘বাংলা সাহিত্যে নারীর ক্ষমতায়ন’, ‘স্বাধীনতার পঞ্চাশ বছরে অভিবাসী বাঙালির সাহিত্য’, ‘অভিবাসী বাঙালি জীবন ও সাহিত্য: সংশ্লেষণ, আত্তীকরণ ও অভিযোজন’, ‘অভিবাসী লেখকের পরিচিতি ও প্রসারে প্রকাশনা শিল্প ও সামাজিক মাধ্যমের ভূমিকা,’ ‘অনুবাদ সাহিত্যে অভিবাসীদের সম্ভাবনা’ ও ‘মহৎ সাহিত্য সৃষ্টিতে মহামারি ও অতিমারির ভূমিকা’। এছাড়া কোভিড-১৯ নিয়ে একটি বিশেষ আলোচনা হয়।

এবারের সমাবেশে মূল বিষয় ছিল ‘স্বাধীনতার পঞ্চাশ বছর’ ও ‘নারীর ক্ষমতায়ন’। উদ্বোধনী অধিবেশনে লন্ডন প্রবাসী লেখক ও কলামিস্ট এবং ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানের গীতিকার আব্দুল গাফফার চৌধুরীর ভিডিও শুভেচ্ছাবাণী দেখানো হয়। একুশে পদকপ্রাপ্ত লেখক জ্যোতিপ্রকাশ দত্ত ও সমাবেশ আহ্বায়ক বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখিকা পূরবী বসু সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

অধিবেশনের বাকি অংশে তিনজন যুক্তরাষ্ট্র প্রবাসী মুক্তিযোদ্ধা দিনু বিল্লাহ, নুরুন নবী ও সালাউদ্দিন আহমেদের মর্মস্পর্শী স্মৃতিচারণ দর্শক-শ্রোতাদের মন ছুঁয়ে যায়। অনুষ্ঠানে বেলজিয়াম থেকে যোগ দেন বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ। বক্তব্য রাখেন ধনঞ্জয় সাহা ও মৌ মধুবন্তী। কানাডা প্রবাসী কবি দিলারা হাফিজ অধিবেশনে অনুষ্ঠান সঞ্চালনা করেন।

সমাবেশ উপলক্ষ্যে পাঁচ মহাদেশের ১৫টি দেশে বসবাসকারী অভিবাসী বাঙালিদের রচনা নিয়ে ৪৩০ পৃষ্ঠার স্মারক সাহিত্য সংকলন ‘হৃদবাংলা’ অনলাইন ও মুদ্রিত আকারে প্রকাশিত হয়। এই সংকলনে গল্প, কবিতা, প্রবন্ধ ও একটি একাঙ্ক নাটক গ্রন্থিত হয়েছে। ‘হৃদবাংলা’র প্রধান সম্পাদক ও সম্পাদকের দায়িত্ব পালন করেছেন যথাক্রমে জ্যোতিপ্রকাশ দত্ত এবং আশফাক স্বপন।


অভিবাসী বাঙালি লেখক ও সাহিত্যামোদীদের মধ্যে মতবিনিময় ও সৌহার্দ্য বৃদ্ধির উদ্দেশ্যে চার বছর আগে যুক্তরাষ্ট্রে উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ গঠিত হয়। এই সংগঠনের কর্মকাণ্ডের মধ্যে প্রতি বছর বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ অন্যতম। প্রথম সমাবেশ আটলান্টায় অনুষ্ঠিত হয়, কিন্ত অতিমারির কারণে পরবর্তী দুটি সম্মেলন অনলাইনে অনুষ্ঠিত হয়। পরবর্তী সমাবেশ লস এঞ্জেলেসে অনুষ্ঠিত হবে বলে উদ্যোক্তারা ঘোষণা করেন। ওই সমাবেশের আহ্বায়ক হিসেবে দায়িত্ব নেন ক্যালিফোর্নিয়া অভিবাসী সাহিত্যিক দীপেন ভট্টাচার্য।

এ সম্পর্কিত আরও তথ্য সংগঠনের ওয়েবসাইট nabls.org-এ পাওয়া যাবে।

প্রজন্মনিউজ২৪/ইমরান হোসাইন

এ সম্পর্কিত খবর

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ২

ঈদের আমেজ কাটেনি বাজারে, ফাঁকা ঢাকাতেও দাপট গরু-খাসির

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ