যে ৪ অভ্যাস বদলে দিবে জীবন

প্রকাশিত: ১৬ অক্টোবর, ২০২১ ০৩:৩৩:০৫ || পরিবর্তিত: ১৬ অক্টোবর, ২০২১ ০৩:৩৩:০৫

যে ৪ অভ্যাস বদলে দিবে জীবন

অনেকের অনেক ধরনের অভ্যাস থাকে। কারও বাগান করতে ভালো লাগে, কারও বই পড়তে, কারও আবার ভালো লাগে খেলা বা মুভি দেখতে। এমন কিছু অভ্যাস আছে যা যে কোন ব্যাক্তির জীবনটাই বদলে দিতে পারে। এমনই চারটি অভ্যাস হলো-

বই পড়া: আমরা আমাদের অবসর সময়ের প্রায় পুরোটাই ইন্টারনেটে কিংবা সোশ্যাল মিডিয়ায় ব্যয় করি। এতে শুধু আমাদের সময়েরই অপচয় হয়। আমরা না পারি তেমন কিছু জানতে বা নতুন কিছু শিখতে। কিন্তু আমরা এ সময় যদি একটি বইয়ের পেছনে ব্যয় করি, তাহলে আমাদের জ্ঞান বৃদ্ধি পাবে। এর মানে এই নয় ইন্টারনেট ব্যবহার বাদ দিতে হবে। ইন্টারনেট, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে হবে, তবে সীমিত মাত্রায়। পাশাপাশি অবসর সময়ে কোনো বই বা ম্যাগাজিন পড়া যেতে পারে। যা জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে পারে।

ব্যায়াম করা: নিয়মিত ব্যায়াম মানুষের শারিরীক ও মানসিক সুস্থতার জন্য অপরিহার্য।অনেকের ধারনা ব্যায়াম করতে জিমে যেতে হয়। কিন্তু নিজের বাড়িতে বসেও ব্যায়াম করতে পারেস। ইউটিউবে ঘরে বসে করা যায় এমন নানা ধরনের যোগ এবং ফ্রি হ্যান্ড এক্সারসাইজের ভিডিও পাবেন। এসব দেখে শিখতে পারেন। যে ব্যায়াম আপনার আত্মশক্তি ও মনোবল বাড়াবে। শরীরও ভালো থাকবে।

স্বাস্থ্যকর খাবার খাওয়া: এ সময়ে স্বাস্থ্য ভালো রাখা আপনার প্রথম এবং প্রধান কাজ। যদি ভালো খাবার খেতে চান তাহলে সব সময় তা আপনাকে কেউ তৈরি করে দেবে কেন? নিজের পছন্দের খাবার নিজে বানাতে শেখুন। স্পেশাল ডিশ রান্না করে মাঝে-মধ্যে পরিবারের অন্যদের খাওয়াতে পারেন। পরিবারের সবার জন্য এ সময় নানা ধরনের স্বাস্থ্যকর খাবার তৈরি করা উচিৎ। 

অলসতা দূর করা: আমাদের অনেকেই খুব দেরি করে ঘুম থেকে ওঠি। মনে রাখতে হবে খারাপ অভ্যাসগুলোর মধ্যে এটি একটি। এর জন্য অলসতা বহু অংশে দায়ী। স্বাস্থ্যকর খাবার, অনলাইনে সময় কম ব্যয় করা এবং ব্যায়াম করা এই অভ্যাসগুলো খুব সহজে অলসতা কাটিয়ে উঠতে পারবেন। খুব সকালে ঘুম থেকে উঠে নিজের বাসার পাশের পার্কে অথবা খোলামেলা কোনো জায়গায় যান। কিংবা বাসার ছাদে গিয়ে মর্নিং ওয়াক করা য়ায়। হাতে কাজ না থাকলে অলসতা কাটানোর জন্য বাড়ির বারান্দায় বাগান করতে পারেন। সকালে উঠে কিছুক্ষণ না হয় গাছের পরিচর্যা করেই সময় কাটালেন।


প্রজন্মনিউজ২৪/আল-নোমান
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন