নরেন্দ্র মোদি সারা বিশ্বের অনুপ্রেরণা : ডেনমার্কের প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১০ অক্টোবর, ২০২১ ০৯:৫৩:৩৮

নরেন্দ্র মোদি সারা বিশ্বের অনুপ্রেরণা : ডেনমার্কের প্রধানমন্ত্রী


প্রজন্মনিউজ ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গোটা বিশ্বের কাছেই অনুপ্রেরণা। এভাবেই মোদির ভূয়সী প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা গেল ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডরিকসনকে। গতকাল শনিবার (৯ অক্টোবর) তিনদিনের ভারত সফরে এসেছেন তিনি। ভারতের রাষ্ট্রপতি ভবনে তাকে স্বাগত জানান মোদি। সেখানে জাঁকজমকপূর্ণ অভ্যর্থনা জানানো হয় তাকে।

এই প্রথম ভারতে এলেন ড্যানিশ প্রধানমন্ত্রী। তিনদিন তিনি ভারতে থাকবেন। এই সময়কালে দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এছাড়াও আরও অনেকের সঙ্গেই তার বৈঠক করার কথা রয়েছে। ফ্রেডরিকসনের ভারত সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। করোনার প্রকোপ ভারতে বাড়তে শুরু করার পর এই প্রথম কোনও রাষ্ট্রপ্রধান দেশটিতে গেলেন।

মোদির উদ্দেশে ডেনমার্কের প্রধানমন্ত্রী বলেন, আপনি গোটা বিশ্বের কাছেই অনুপ্রেরণা। কেননা ১০ লাখেরও বেশি পরিবারের জন্য বিশুদ্ধ পানি এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষেত্রে আপনি কিছু উচ্চাকাঙ্ক্ষী লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন। আমি গর্বিত যে আপনি ডেনমার্কে যাওয়ার জন্য আমার আমন্ত্রণ গ্রহণ করেছেন।

দুই দেশের মধ্যে সম্পর্ক নিয়েও উচ্ছ্বসিত হতে দেখা যায় তাকে। তিনি বলেন, ভারত ও ডেনমার্কের মধ্যেকার সম্পর্ক সারা বিশ্বের কাছেই একটা নিদর্শন হতে পারে যে কীভাবে সবুজের বৃদ্ধি এবং সবুজ রূপান্তর হাতে হাত ধরে করা সম্ভব।

উল্লেখ্য, ভারত এবং ডেনমার্কের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বেশ শক্তিশালী। ভারতে রয়েছে ২০০টির বেশি ড্যানিশ সংস্থা। একই ভাবে ডেনমার্কে রয়েছে ৬০টিরও বেশি ভারতীয় সংস্থা। পুনর্নবীকরণযোগ্য শক্তি থেকে বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও পশুপালন, বর্জ্য ব্যবস্থাপনার মতো নানা ক্ষেত্রেই দুই দেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া ও সহযোগিতা খুবই ভালো।

প্রজন্মনিউজ২৪/ইমরান হোসাইন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ