ডেনমার্কে তরুণদের মডার্নার টিকা প্রদান বাতিল

প্রকাশিত: ০৭ অক্টোবর, ২০২১ ১২:০৭:১০

ডেনমার্কে তরুণদের মডার্নার টিকা প্রদান বাতিল

প্রজন্মনিউজ ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ রোধে উদ্ভাবিত মর্ডানার টিকা বিশ্বব্যাপী সমাদৃত। অথচ এই টিকার প্রয়োগ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের দেশ ডেনমার্ক। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয় সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার আশংকায় ১৮ বছরের কম বয়সীদের মর্ডানার টিকা প্রয়োগ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে ডেনমার্ক। ইউরোপের একাধিক দেশে মডার্নার ভ্যাকসিন নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ায় হৃদপিণ্ডের পেশি বা হৃদপিণ্ডের চারপাশের থলিতে প্রদাহের ঝুঁকি বেড়ে যাওয়ার ইঙ্গিত মিলেছে। মূলত এমন ইঙ্গিত পাওয়ার পরই এমন সিদ্ধান্ত নেয় ডেনিশ কর্তৃপক্ষ

এ প্রসঙ্গে ডেনিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, চারটি নরডিক দেশ থেকে সংগৃহীত তথ্য অনুযায়ী, মডার্না টিকায় হার্টের প্রদাহ বাড়ার ঝুঁকি রয়েছে। যদিও এই ধরনের ঘটনা খুবই কম।

নরডিক দেশগুলো থেকে পাওয়া প্রাথমিক তথ্য ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ)-এর সংশ্লিষ্ট কমিটিতে পাঠানো হয়েছে। সেখানে পুরো বিষয়টি পর্যালোচনা করা হবে।

ডেনমার্কের পর ইউরোপের আরও বিভিন্ন দেশে তরুণদের জন্য মডার্নার টিকা প্রয়োগ স্থগিত করা হতে পারে বলে প্রতীয়মান হচ্ছে। ফিনল্যান্ডের একজন কর্মকর্তা জানিয়েছেন, দেশটি বৃহস্পতিবার নাগাদ এ বিষয়ে একটি সিদ্ধান্তে উপনীত হতে পারে।

প্রজন্মনিউজ২৪/ইমরান হোসাইন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ