সাবেক কোচ ও ক্রীড়া লেখক জালাল আহমেদ আর নেই

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর, ২০২১ ০১:৪৭:৫৩ || পরিবর্তিত: ২১ সেপ্টেম্বর, ২০২১ ০১:৪৭:৫৩

সাবেক কোচ ও ক্রীড়া লেখক জালাল আহমেদ আর নেই

প্রজন্মনিউজ ডেস্কঃ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক কোচ ও  ক্রীড়া লেখক জালাল আহমেদ চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ মঙ্গলবার রাজধানীর একটি হাসপাতালে মারা যান তিনি। ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (কোয়াব) সাধারণ সম্পাদক দেবব্রত পাল , জালাল আহমেদ চৌধুরীর মৃত্যুর খবরটি জানিয়েছেন।


শ্বাসকষ্ট নিয়ে চলতি মাসের শুরুতে আনোয়ার খান মর্ডান হাসপাতালে ভর্তি হয়েছিলেন জালাল আহমেদ চৌধুরী। পরে কিছুটা সুস্থ হয়ে বাসায় ফেরেন সাবেক এই কোচ। কিন্তু কিছুদিন না যেতে আবার স্বাস্থ্যের অবনতি ঘটলে ফের হাসপাতালে নিতে হয় তাঁকে।

দ্বিতীয় দফায় হাসপাতালে নেওয়ার পর অবস্থার আরো অবনতি হয়। এরপর নিতে হয় ভেন্টিলেশনে। গত কয়েকদিন ফুসফুসের সংক্রমণ ও শ্বাসকষ্টের সমস্যার সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত আজ না ফেরার দেশে পাড়ি জমালেন।  

বাংলাদেশের সাবেক ক্রিকেটার ছিলেন জালাল আহমেদ। ষাটের দশকের মাঝামাঝি থেকে সত্তর দশকের মাঝামাঝি পর্যন্ত খেলেছেন ঢাকা ক্রিকেট লিগে। ক্রিকেট শেষে শুরু করেন কোচিং ক্যারিয়ার। বাংলাদেশের প্রথম ক্রিকেট প্রশিক্ষক হিসেবে ভারতের পাতিয়ালায় উচ্চতর কোচিংয়ের ওপর ট্রেনিং করেন তিনি।


এরপর একে একে মোহামডান, ধানমন্ডি, কলাবাগানসহ ঢাকার বেশ কয়েকটি শীর্ষ ক্লাবে কোচিং করান জালাল আহমেদ চৌধুরী। তাঁর হাত ধরেই বাংলাদেশ অনেক বড় বড় তারকা ক্রিকেটার পায়। জাতীয় দলের প্রথম ওয়ানডে অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু, দেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা স্পিনার নজরুল কাদের লিন্টু, রবিন, গোলাম ফারুক সুরু, জি এম নওশের প্রিন্স, তুষার ইমরানসহ অনেকেই তাঁর হাত ধরে তৈরি হন। বিসিবির হেম ডেভেলপমেন্ট, ক্রিকেট অপারেশন্স, আম্পায়ার্স কমিটিসহ নানা ভূমিকায় কাজ করেছেন তিনি।

শুধু ক্রিকেট বা কোচিং নয়, ক্রীড়া লেখক হিসেবেও বেশ জনপ্রিয় ছিলেন তিনি। আশির দশকে তৎকালীন বাংলাদেশ টাইমসের স্পোর্টস ইনচার্জ হিসেবে কাজ করেছেন।

প্রজন্মনিউজ২৪/নজরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ