রেলওয়ের প্রকল্পের অস্থায়ী গেইট কিপারদের চাকুরি স্থায়ীকরণের দাবি

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর, ২০২১ ০৬:১৩:০৭

রেলওয়ের প্রকল্পের অস্থায়ী গেইট কিপারদের চাকুরি স্থায়ীকরণের দাবি

বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চল-পশ্চিমাঞ্চলের অস্থায়ী গেইট কিপারদের চাকুরি স্থায়ীকরণের দাবিতে বাংলাদেশ রেলওয়ে মান-উন্নয়ন শীর্ষক প্রকল্পের অস্থায়ী গেইটকিপার সমন্বয় পরিষদ পূর্ব-পশ্চিম অঞ্চল এর উদ্যোগে প্রায় ৬ শতাধিক গেইট কিপারের অংশগ্রহণে আজ ১৯/০৯/২০২১ইং রোববার সকাল ১০ ঘটিকায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে গেইট কিপাররা বলেন, “বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চল-পশ্চিমাঞ্চলের লেবেল ক্রসিং গেইটসমূহের পুনর্বাসন ও মান উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ২০১৮ সালে ১৮৮৯ জন অস্থায়ী গেইট কিপার পদে নিয়োগপ্রাপ্ত হই। রেলওয়ে কর্তৃক মেয়াদ বৃদ্ধি করায় দীর্ঘদিন যাবৎ আমরা সততা ও দক্ষতার সহিত সুষ্ঠু ও নিরাপদে ট্রেন চলাচলে অগ্রনী ভূমিকা পালন করে যাচ্ছি। অথচ আমাদের চাকুরি স্থায়ীকরণ করা হচ্ছে না।”

এসময় সংগঠনের পক্ষ থেকে ৫ দফা দাবি পেশ করা হয়।
১) দ্রæত চাকুরী স্থায়ীকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হোক।
২) প্রকল্পের গেইট কিপারদের গত ০৩ (তিন) মাসের বেতন ও ঈদ বোনাস দেওয়া হয়নি, জরুরী ভিত্তিতে বেতন ও বোনাস পরিশোধের ব্যবস্থা গ্রহণ করার জন্য আপনার নিকট বিনীত অনুরোধ রইল।
৩) দীর্ঘ ৩ বছর ৬ মাস অতিবাহিত হওয়ার পরেও আমরা পূর্বের বেতনে চাকুরী করিয়া আসিতেছি। বর্তমান দ্রব্যমূল্যের সাথে সমন্বয় করে আমাদের বেতন বৃদ্ধি করলে আমরা উপকৃত হব।

৪) পূর্বাঞ্চলে আমাদের গেইট কিপারদের মধ্যে ১০০ জন মুক্তিযোদ্ধার সন্তান, ৪০০ জন রেল পোষ্য এবং পশ্চিমাঞ্চলে ১৫০ জন মুক্তিযোদ্ধার সন্তান ও ২৮০ জন রেল পোষ্য সহ আরো অন্যান্য কোটায় রহিয়াছে। চাকুরী রাজস্বকরণ না করা হলে আমাদের পথে বসতে হবে। তাই মানবিক দিক বিবেচনা করে আমাদের রাজস্ব করণের ব্যবস্থা গ্রহণ করিলে আপনার নিকট চির কৃতজ্ঞ থাকিব।
৫) আমাদের গেইট কিপারদের মধ্যে অধিকাংশের চাকুরীর আবেদনের বয়সসীমা শেষ তাই আমরা অন্য কোথাও আর চাকুরীতে আবেদনের সুযোগ পাবো না। উক্ত বিষয়টি বিবেচনা করে আমাদের চাকুরী রাজস্ব করণের ব্যবস্থা করিলে পরিবার পরিজন নিয়ে জীবন ধারণ করতে পারবো।

মানববন্ধনে বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি মনিরুজ্জামান মনির বলেন, “প্রকল্পের অস্থায়ী গেইট কিপারদের অনিশ্চিত ভবিষ্যত থেকে রক্ষার্থে তাদের চাকুরি স্থায়ীকরণ ও স্বল্প বেতনভোগী এসব গেইট কিপারদের বকেয়া বেতন অবিলম্বে পরিশোধের দাবি জানাচ্ছি। তাদের অনেকের চাকুরিতে প্রবেশের বয়স শেষ। তাই মানবিক দিক বিবেচনা করে তাদের চাকুরি স্থায়ীকরণ করা উচিত।”

বাংলাদেশ রেলওয়ে মান-উন্নয়ন শীর্ষক প্রকল্পের অস্থায়ী গেইটকিপার সমন্বয় পরিষদ পূর্ব-পশ্চিম অঞ্চল এর সভাপতি মাহমুদুল হাসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ আল মামুন শেখের পরিচালনায় বক্তব্য রাখেন সুজন আহমেদ, কাউছার চৌধুরী, ফখরুল ইসলাম, রূপা পারভীন, রায়হান, সোহাগ, আজিম উদ্দিন, আল মামুন শেখ প্রমুখ।

মানববন্ধন শেষে সংগঠনের একটি প্রতিনিধি দল মাননীয় রেলপথ মন্ত্রী বরাবরে ৫ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি পেশ করেন।
প্রজন্মনিউজ২৪/আল-নোমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ