পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন মানবাধিকার ইস্যুতে তালেবানদের সময় দেয়া উচিত

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর, ২০২১ ১১:২১:২৭

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন মানবাধিকার ইস্যুতে তালেবানদের সময় দেয়া উচিত

প্রজন্মনিউজ ডেস্কঃ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফগানিস্তানে শান্তি এবং স্থিতিশীলতার জন্য সর্বোত্তম পন্থা হলো তালোবানদের সঙ্গে যুক্ত হওয়া। তিনি আরো বলেন, মানবাধিকার ইস্যুতে তালেবানদের সময় দেয়া উচিত। তবে আশঙ্কা প্রকাশ করেছেন এই বলে যে, সাহায্য সহযোগিতা ছাড়া সেখানে বিশৃংখল এক অবস্থার সৃষ্টি হতে পারে। সিএনএন’কে দেয়া এক সাক্ষাতকারে এসব কথা বলেন ইমরান খান। তার সাক্ষাতকার নিয়েছেন সিএনএনের সাংবাদিক বেকি অ্যান্ডারসন। ইমরান খানের ব্যক্তিগত বাসভবন ইসলামাবাদের বানিগালা থেকে বুধবার ওই সাক্ষাতকার ধারণ করা হয়। এ সময় তিনি বলেন, নারীর অধিকার এবং সবার অংশগ্রহণমূলক সরকার প্রতিষ্ঠার মতো ইস্যুগুলোতে তালেবানদের উৎসাহিত করা উচিত। যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের কঠিন সম্পর্কের বিষয় উল্লেখ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। 

 তাদের সঙ্গে এ সম্পর্ক পাকিস্তানের জন্য বিপর্যয়কর। এখন তিনি আফগানিস্তানের নতুন নেতাদের সঙ্গে অধিক আশাবাদী একটি পদক্ষেপ নিয়ে অগ্রসর হচ্ছেন বলে জানান।
১৫ই আগস্ট তালেবানরা ক্ষমতা দখল করে। তারপর এই প্রথম আন্তর্জাতিক কোনো সংবাদ মাধ্যমকে সাক্ষাতকার দিলেন ইমরান খান। তিনি বলেন, তালেবানরা পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে। তারা যদি এখন সবার অংশগ্রহণমূলক সরকারের দিকে অগ্রসর হয়, সব অংশকে একত্রিত করেন, তাহলে ৪০ বছর পরে শান্তি আসতে পারে দেশটিতে। কিন্তু তারা যদি ভুলপথে চলে, যা নিয়ে আমরা বাস্তবেই উদ্বিগ্ন, তাহলে আফগানিস্তানে বিশৃংখল এক পরিস্থিতি সৃষ্টি হতে পারে। সৃষ্টি হতে পারে এক ভয়াবহ মানবাধিকার বিষয়ক সঙ্কট, বিপুল শরণার্থী সঙ্কট।

 

 

প্রজন্মনিউজ২৪/ইমরুল

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ