মহামারির চ্যালেঞ্জ কাটাতে সরকারের সহায়তা চায় বিজিএমইএ

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০৪:৩২:৪৬ || পরিবর্তিত: ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০৪:৩২:৪৬

মহামারির চ্যালেঞ্জ কাটাতে সরকারের সহায়তা চায় বিজিএমইএ

নূর মোহাম্মদ, অর্থনৈতিক প্রতিবেদক: বাংলাদেশ পোষাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) পোশাক শিল্পে কোভিড-১৯ মহামারির প্রভাব কাটিয়ে উঠা এবং শিল্পের ঘুরে দাঁড়ানোর জন্য সরকারের সহযোগিতা চেয়েছে। 

সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি এস এম মান্নান (কচি) এর নেতৃত্বে বিজিএমইএ’র একটি প্রতিনিধিদল ১৪ সেপ্টেম্বর সচিবালয়ে অর্থ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদারের সাথে এক বৈঠকে এ অনুরোধ জানান।

উক্ত সভায় বিজিএমইএ’র সাবেক সভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন) এমপি, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম ও পরিচালক এম. এহসানুল হক উপস্থিত ছিলেন।

বিজিএমইএ নেতারা বলেন, দেশে কোভিড-১৯ মহামারির দ্বিতীয় ঢেউ এর কারনে পোশাক শিল্পের কঠিন সময় দীর্ঘায়িত হয়েছে এবং শিল্প এখনও কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। তাছাড়া, ইউরোপসহ বাংলাদেশের প্রধান রপ্তানি বাজারগুলো এখনও পুরোপুরি স্বাভাবিক অবস্থায় ফিরে আসেনি।

তারা আরও বলেন, আশা করা হয়েছিলো যে মহামারি পরিস্থিতির উন্নয়নের সাথে সাথে পোশাক শিল্প ঘুরে দাঁড়াতে সমর্থ হবে। কিন্তু নতুন ভ্যারিয়েন্ট এর বিস্তার ও সংক্রমণ শিল্পকে আবার নতুন করে চ্যালেঞ্জের সম্মুখীন করেছে। 

এই সংকটময় সময়ে তৈরি পোশাক শিল্পকে টিকিয়ে রাখার নিমিত্তে শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতা প্রদানের জন্য প্রদত্ত ঋণ পরিশোধের কিস্তির সংখ্যা ১৮ এর পরিবর্তে ৩৬টি করার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করার জন্য বিজিএমইএ নেতারা অর্থসচিবকে অনুরোধ জানান। তারা সরকারকে রুগ্ন/বন্ধ ১৩৩টি তৈরি পোশাক কারখানাকে বিশেষ বিবেচনায় নিয়ে এসব প্রতিষ্ঠানসমূহের মূল ঋণ ও আয় খাতে নীট সুদ অবসায়নের জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেন।

প্রজন্মনিউজ২৪/আল-নোমান/নূর মোহাম্মদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ