গাছ দিয়ে ঠান্ডা করতে পারেন ঘর

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর, ২০২১ ১২:০৯:৪২

গাছ দিয়ে ঠান্ডা করতে পারেন ঘর

প্রজন্মনিউজ ডেস্কঃ ঘরে যদি একটু সবুজের ছোঁয়া থাকে, তখন ঘরটি দেখতে এমনিতেই ভালো লাগে। আর সবুজ, অর্থাৎ গাছ থাকলে এমনিতেই অক্সিজেনের প্রবাহ বেড়ে যায়, ঘর এতে হয়ে ওঠে ঠান্ডা ও প্রশান্ত। এই গ্রীষ্মে আসলে ঘরকে প্রাকৃতিক উপায়ে শীতল রাখতে যদি চান, তাহলে ঘরোয়া পরিবেশে রাখা যায় এমন গাছের বিকল্প নেই। চলুন  জেনে নিই কী করে গাছের মাধ্যমে ঘরে শীতল ভাব আনা যায়।


ঘরে ও বাইরে সবুজের ছোঁয়া
ঘরের ভেতরের তাপ কমিয়ে আনে গাছ। গাছ শুধু তাপমাত্রা কমাতে সাহায্য করে না, ঘরের ভেতরে বাতাস সঞ্চালনেও সহায়তা করে। তাই ঘরের ভেতরে, বারান্দায় অথবা ঘরের বাইরে মূল ফটকে গাছ লাগান। 

পোড়ামাটির টব ব্যবহার করুন
ঘরে গাছ লাগানোর জন্য মাটির পাত্র ব্যবহার করবেন। মাটির টবে পানি শোষণক্ষমতা বেশি থাকে, এতে গাছ ভালো জন্মায়। এ ছাড়া প্লাস্টিকের টব ব্যবহার করতে পারেন, হালকা বলে এটিকে সহজে সরানো যায়। তবে প্লাস্টিকের টবের থেকে মাটির পাত্রে গাছ ভালো থাকে।

অন্দর মহলে গাছ
শৌখিন ব্যক্তিরা ঘর সাজানোর জন্য বেছে নিতে পারেন গাছ। শোবার ও বসার ঘরে অথবা খাবার টেবিলের ওপর ছোট গাছ লাগান ।

স্নানঘরে সবুজের ছোঁয়া
প্রশান্তি বাড়িয়ে দেবে স্নান ঘরের গাছ। এতে শ্বাসপ্রশ্বাসে শীতল ভাব পাবেন। অন্য রকম স্নিগ্ধতা ছড়িয়ে পড়বে স্নানঘরে, যদি সেখানে ছোটখাটো গাছ রাখতে পারেন।

বাদ যাবে না রান্নাঘরও
রান্নাঘরে গাছ লাগানো খুব দরকারি। রান্নাঘরে ঠান্ডা ভাব ফুটিয়ে তুলবে গাছ। কেননা, রান্নাঘরটি এমনিতে গরম আবহাওয়া বিরাজ করে তাই সেখানে শীতল ভাব আনার জন্য গাছের জুড়ি নেই।

প্রজন্মনিউজ২৪/নজরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন