দ্বিগুণ হল ভারতে পণ্য রপ্তানি

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর, ২০২১ ১১:৩১:৩৮

দ্বিগুণ হল ভারতে পণ্য রপ্তানি

প্রজন্মনিউজ ডেস্কঃ  যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে হঠাৎ ভারতে পণ্য রপ্তানি বেড়ে গেছে। এতে বন্দরে যেন পণ্য উপচে পড়ছে। রাস্তার ওপরে এখানে-সেখানে পণ্যবোঝাই অন্তত ৬০০ ট্রাক দাঁড়িয়ে রয়েছে। জায়গা না থাকায় ভারতের পেট্রাপোল স্থলবন্দর থেকে আমদানি পণ্যবোঝাই ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে পারছে না। 

ওদিকে ভারতের পেট্রাপোল স্থলবন্দরেও জায়গার সংকট রয়েছে। ব্যবসায়ীরা জানান, বাংলাদেশ থেকে প্রতিদিন পণ্য নিয়ে যত ট্রাক যায়, সেগুলোর সংকুলান করতে পারছে না সেখানকার বন্দর কর্তৃপক্ষ। কারণ, সেখানেও পণ্য নিয়ে বাংলাদেশমুখী প্রায় ৯০০ ট্রাক দাঁড়িয়ে আছে। ফলে দুই দেশের বন্দর এলাকায় তীব্র যানজট দেখা দিয়েছে।

বেনাপোলভিত্তিক ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্টরা বলছেন, বেনাপোল-পেট্রাপোল উভয় স্থলবন্দরে এত বেশি পণ্যবোঝাই ট্রাক অপেক্ষা করছে যে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম অনেকটা স্থবির হয়ে পড়ছে।

বেনাপোল কাস্টম হাউস ও স্থলবন্দর সূত্রে জানা গেছে, যেখানে ৫১ হাজার মেট্রিক টন পণ্য রাখার ক্ষমতা রয়েছে, কিন্তু আসছে দ্বিগুণের বেশি। আগে যেখানে প্রতিদিন রপ্তানিমুখী পণ্য নিয়ে ১০০ থেকে ১৫০টি ট্রাক বেনাপোল স্থলবন্দরে আসত, সেখানে এখন ৩০০ থেকে ৩৫০টি ট্রাক আসছে। বাড়তি এই চাপ সামলাতে হিমশিম খাচ্ছে দুই দেশের দুই স্থলবন্দর। এতে অবশ্য স্থলবন্দর দুটির সক্ষমতা নিয়েও প্রশ্ন উঠেছে। 

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার  বলেন, হঠাৎ ১৫ দিন ধরে ভারতে পণ্য রপ্তানি বেড়ে গেছে।  আগে দিনে ১০০ থেকে ১৫০ ট্রাক রপ্তানি পণ্য নিয়ে আসত। এখন সেখানে প্রতিদিন দ্বিগুণ বা আরও বেশি ট্রাক পণ্য নিয়ে আসছে। কিন্তু ভারত প্রতিদিন ২১৫ ট্রাকের বেশি নিতে পারছে না। ফলে পণ্যের জট বেঁধে যাচ্ছে।

আমদানি-রপ্তানিকারকেরা জানান, বেনাপোল স্থলবন্দরের ট্রাক টার্মিনাল ও আশপাশের এলাকায় পণ্যবোঝাই প্রায় ৫০০ ট্রাক, আর ভারতের পেট্রাপোলে ১ হাজার ৪০০ ট্রাক দাঁড়ানোর জায়গা রয়েছে। কিন্তু উভয় স্থলবন্দরে এখন আর পণ্যবোঝাই ট্রাক রাখার কোনো জায়গা নেই। তাই সড়কের ওপর রাখা হচ্ছে ট্রাক। এতে তীব্র যানজট দেখা দিয়েছে এবং দুই দেশগামী যাত্রীদের যাতায়াতে সমস্যা হচ্ছে।

প্রজন্মনিউজ২৪/নজরুল

এ সম্পর্কিত খবর

সারাবিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ২২ কোটি ৮৩ লাখ ছাড়াল

কানাডায় গরমে পুড়ে শেষ হয়ে গেল একটি গ্রাম

ড্রোন হামলায় কাবুলে  শিশুসহ ১০ জনের মৃত্যু: দায় স্বীকার যুক্তরাষ্ট্রের

বাংলাদেশে আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না: কৃষিমন্ত্রী

২ বছরেও সিএনএস কর্তৃক বুকিং সহকারীরা অর্থ না পাওয়ায় ক্ষোভ

মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের অনুষ্ঠান বন্ধ করলেন কাদের

 ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীরা পাবে ফাইজারের টিকা

হিন্দু বাড়িতে গরু জবাই, ১০ হাজার টাকা জরিমানা

নতুন পারমাণবিক চুক্তিতে চীন-পাকিস্তান, অস্ত্র প্রতিযোগিতার শঙ্কা

ময়মনসিংহে কেন্দুয়া-নান্দাইল সড়কে অটো-লড়ি সংঘর্ষ: নিহত ১

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ