সবুজ প্রবৃদ্ধির জন্য বিজিএমইএকে পারস্পরিক সহযোগিতা প্রদান করতে আগ্রহী ইউএসজিবিসি

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর, ২০২১ ০৭:২০:১৯ || পরিবর্তিত: ১১ সেপ্টেম্বর, ২০২১ ০৭:২০:১৯

সবুজ প্রবৃদ্ধির জন্য বিজিএমইএকে পারস্পরিক সহযোগিতা প্রদান করতে আগ্রহী ইউএসজিবিসি

ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) বাংলাদেশে সবুজ প্রবৃদ্ধির জন্য বাংলাদেশ পোষাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতিকে (বিজিএমইএ) জোরালোভাবে পারস্পরিক সহযোগিতা প্রদান করতে আগ্রহী বলে জানিয়েছেন বিজিএমইএ এর সভাপতি ফারুক হাসান। 

তিনি সংবাদ মাধ্যমকে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইউ.এস. গ্রীণ বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) সভাপতি ও প্রধান নির্বাহী  মহেশ রামানুজমের সাথে আমরা সৌজন্য সাক্ষাৎ করি। সাক্ষাৎকালে তারা টেকসই উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান অর্জন এবং এই ধারা অব্যাহত রাখতে ভবিষ্যত করনীয় নিয়ে আলোচনা করেন। পরিবেশগত টেকসই উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রযাত্রাকে আরও বেগবান করতে তারা পারস্পরিক সহযোগিতা প্রদানে আগ্রহ প্রকাশ করেন।

ইউএসজিবিসির সভাপতি মহেশ রামানুজম বিশ্বের সর্বোচ্চ সংখ্যক সবুজ কারখানার আবাসস্থল হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে অনুকরণীয় নেতৃত্বদানের জন্য বিজিএমইএ এর ভূয়সী  প্রশংসা করেন।

সবুজ শিল্পায়নে বিজিএমইএ এর ভূমিকা ও তৈরি পোশাক শিল্পখাতের সাফল্যের স্বীকৃতিস্বরূপ বিজিএমইএকে  “২০২১ ইউএসজিবিসি লিডারশীপ অ্যাওয়ার্ড”  সম্মননায় ভূষিত করার জন্য ইউএসজিবিসিকে আন্তরিক ধন্যবাদ জানান বিজিএমইএ এর সভাপতি ফারুক হাসান।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের ১৪৫টি পোশাক কারখানা লীড (লিডারশীপ ইন এনার্জি এন্ড এনভাইরনমেন্টাল ডিজাইন) সনদপ্রাপ্ত। এগুলোর মধ্যে ৪২টি লীড প্লাটিনাম-রেটেড, ৯১টি লীড গোল্ড-রেটেড। ৫০০ টিরও অধিক কারখানার সনদ পাওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। বাংলাদেশের পোশাক শিল্প নিরাপদ কর্মপরিবেশ গড়ে তোলা, দায়িত্বের সাথে উৎপাদন এবং শ্রমিকদের কল্যান প্রভৃতি বিষয়েও অগ্রনী ভূমিকা পালন করছে।

তিনি তৈরি পোশাক শিল্পখাতে পরিবেশবান্ধব উদ্যোগগুলোকে উৎসাহিত করার জন্য পোশাকের ন্যায্য মূল্য ও ব্র্যান্ড ও রিটেইলারদের সমর্থন ও সহযোগিতার উপর গুরুত্বারোপ করেন।
বিশ্বের অন্যতম টেকসই পোশাক-সোর্সিং গন্তব্য হিসেবে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি আন্তর্জাতিকভাবে তুলে ধরতে এবং ব্র্যান্ড ও ক্রেতাদের কাছে গ্রীন উদ্যোগের বিষয়ে ন্যায়সংগত মূল্যের যৌক্তিকতা তুলে ধরার জন্য সকলের সহায়তা ও সহযোগিতা কামনা করেন ।


প্রজন্মনিউজ২৪/আল-নোমান
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ