কুমিল্লায় হাসপাতাল-শিক্ষাপ্রতিষ্ঠান ও বাসাবাড়িতে সন্ত্রাসী হামলা

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর, ২০২১ ০৩:১৯:৪০

কুমিল্লায় হাসপাতাল-শিক্ষাপ্রতিষ্ঠান ও বাসাবাড়িতে সন্ত্রাসী হামলা

রাশেদুল ইসলাম,কুমিল্লা প্রতিনিধি: কুমিল্লার লাকসামে কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসাপ্রতিষ্ঠান, বাসাবাড়ি, হাসপাতালসহ বিভিন্ন স্থাপনায় সন্ত্রাসী হামলা ও লুটপাটের ঘটনা ঘটেছে। গত ৮ সেপ্টেম্বর সকাল থেকে রাত পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় দফায় দফায় এ হামলা ও লুটপাটের ঘটনা ঘটে। এতে নগদ কয়েক কোটি টাকা ও মালামাল লুটপাট করে নিয়ে যায় সন্ত্রাসীরা। এসময় বেশ কিছু স্থাপনা ধ্বংস করা হয়েছে। কুমিল্লা-৯ লাকসাম-মনোহরগঞ্জ আসনের সংসদ সদস্য ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের লোকজন এ হামলা করেছে বলে অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্তরা। 

স্থানীয় সূত্রে জানা যায়, কিছুদিন পরপরই বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে মানুষের বাড়িঘর আক্রমণ করে লুটপাটের ঘটনা ঘটাচ্ছে এ চক্রটি।

গত ৮ সেপ্টেম্বর'২১ দক্ষিণ কুমিল্লার লাকসাম উপজেলা সদরে সন্ত্রাসীদের তান্ডবে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, বাসাবাড়ি, ঔষধের দোকান, ডায়াগনষ্টিক সেন্টার, হসপিটালসহ অন্ততঃ ২৫/৩০ স্থানে হামলা, ভাংচুর, লুটপাট চালানো হয়। যা ইতিমধ্যে সিসিটিভি ফুটেজ ও স্থিরচিত্রের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সকাল থেকে রাত অবধি একাধিক সন্ত্রাসী গ্রুপ এ হামলা চালায়। জয়বাংলা শ্লোগান দিয়ে হামলাকারী সন্ত্রাসীরা ব্যাপক ভাংচুর ও লুটপাট, অগ্নিসংযোগ এবং লোকজনকে বেদম মারধর করে এলাকায় ত্রাস সৃষ্টির চেষ্টা চালায়। এ সময় তারা নগদ টাকাসহ কয়েক কোটি টাকার মালামাল লুট করে।

ব্যাপক ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের শিকার হয়েছে গন্ডামারার লাকসাম ক্যামব্রীয়ান স্কুল এন্ড কলেজ, বাইপাস সড়ক এলাকায় লাকসাম ডায়াগনস্টিক সেন্টার এন্ড হসপিটাল, সুরক্ষা হসপিটাল, চানমিয়া টাওয়ারের কলাপাতা ফ্যাশন, মেইন রোডের আলম কসমেটিক, ব্যাংকরোডের নূরুন্নবী স্টোর, সামনীরপুল এলাকার ডাঃ আবদুল মুবিনের ডায়াগনস্টিক, কনসালটেশন সেন্টার ও বাসাবাড়ি, পূর্ব লাকসামে ড. সৈয়দ সরওয়ার উদ্দিনের বাড়ি, পশ্চিমগায়ের দেওয়ান মাহবুব খোকনের বাড়ি, বাচ্চু মিয়ার বাড়ি, ওমান টাওয়ারের জয়নাল আবেদীন পাটোয়ারির বাসা, দরগারোডে সাহাবুদ্দিন হায়দারের হায়দার হোমীয় ফার্মেসী, সাতবাড়িয়া এলাকার ক্রিসেন্ট স্কুল এন্ড কলেজ।

হামলার ধরনে এ সন্ত্রাসী গ্রুপগুলোতে অধিকহারে পেশাদার মোটরসাইকেল চোর, তালাকাটা চোর, ছিনতাইকারী ও ডাকাত দলের সদস্য ছিল বলে ধারণা করছেন স্থানীয়রা।

একাধিক সূত্র জানায়, এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলামের শ্যালক, উপজেলা ভাইস চেয়ারম্যান মহব্বত আলী ও লাকসাম পৌরসভার মেয়র আবুল খায়েরের নির্দেশে গোবিন্দপুর ইউনিয়ন এর স্বঘোষিত সন্ত্রাসী চেয়ারম্যান নিজাম উদ্দীন শামীম ও বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলরদের নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা এ সন্ত্রাসী হামলা চালিয়েছে।

ক্ষতিগ্রস্তরা সবাই সরকার বিরোধী রাজনৈতিক জোটের সমর্থক বলে জানা গেছে। লাকসাম মনোহরগঞ্জ অঞ্চলে এ ধরনের নোংরা রাজনীতি এ অঞ্চলের মানুষ আগে কখনো দেখেনি বলে তারা দুঃখ প্রকাশ করেন। যারা ঘটনা ঘটিয়েছে তারাই আবার পরদিন বাজারে শোডাউন করে বিশাল প্রতিবাদ সমাবেশ করে উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে চাপিয়ে দেয়ার অপচেষ্টা চালায় বলে অভিযোগ করেন ভুক্তভোগীরা।

৮ ই সেপ্টেম্বর সকাল ৯ টা থেকে রাত ১০ টা পর্যন্ত সমগ্র লাকসাম পৌরসভা জুড়ে এ তান্ডব চললেও  লাকসাম থানা পুলিশের নিকট এ ব্যাপারে জানতে চাইলে হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ব্যাপারে কিছুই জানেন না বলে তারা সাংবাদিকদের জানান।

এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে উপজেলা ভাইস চেয়ারম্যান এবং পৌরসভার মেয়রের সাথে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাদেরকে পাওয়া যায়নি। তাদের মুঠোফোনে কল দেয়া হলে বারবার কেটে দেওয়া হয়।
প্রজন্মনিউজ২৪/আল-নোমান

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ