সৌদিতে প্রথম বিদেশি ওমরাহযাত্রীদের ফুলেল শুভেচ্ছা

প্রকাশিত: ১৬ অগাস্ট, ২০২১ ১২:২০:০৮

সৌদিতে প্রথম বিদেশি ওমরাহযাত্রীদের ফুলেল শুভেচ্ছা

করোনা সংক্রমণ রোধে দীর্ঘ ১৮ মাস পর বিদেশিদের ওমরাহ কার্যক্রম শুরু হয়েছে। নাইজেরিয়া থেকে ওমরাহ পালনে আসা প্রথম দলকে ফুল ও উপহার দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন সৌদি কর্তৃপক্ষ। গত ১৩ আগস্ট সন্ধ্যায় দলটি জেদ্দা বিমানবন্দরে এসে পৌঁছায়। জেদ্দাস্থ সংশ্লিষ্ট দূতাবাসের প্রতিনিধিরা নাইজেরিয়ান ওমরাহযাত্রীদের ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানান। এ সময় সৌদির জাতীয় হজ ও ওমরাহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। করোনা রোধে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ওমরাহ যাত্রীদের চলাচল ও আবাসনের ব্যবস্থা করা হয়।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য ড. হানি আল উমাইরি জানান, নাইজেরিয়া থেকে আগত ওমরাযাত্রীরা প্রথমে মদিনায় কিছুদিন অবস্থান করবেন। এরপর তাঁরা মক্কায় ওমরাহ পালন করতে যাবেন। স্বাস্থ্যবিধি অনুসরণ করে তাঁদের হোটেল, বাস ও প্রয়োজনীয় সব কিছুর ব্যবস্থা নেওয়া হয়েছে।
গত ১০ আগস্ট থেকে বিদেশি ওমরাহযাত্রীদের আবেদন শুরু হয়। পবিত্র মসজিদুল হারামে প্রতিদিন ৬০ হাজারের বেশি মুসল্লির ওমরাহ পালনের ব্যবস্থা করা হয়। প্রতি মাসে ২০ লাখ মুসল্লি ওমরাহ পালন করবেন। এ সংখ্যা ধীরে ধীরে আরো বাড়ানো হবে বলে জানা যায়।

করোনা সংক্রমণ রোধে ২০২০ সালের মার্চ থেকে সৌদির বাইরের দেশের নাগরিকরা ওমরাহ পালন করতে পারেননি। এরপর অক্টোবর মাস থেকে শুধু সৌদিতে অবস্থানরত সীমিতসংখ্যক মুসল্লি স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ পালন করেন এবং মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদে নামাজ আদায় করেন। এ ছাড়া করোনাকালে দুটি হজ অনুষ্ঠিত হয়েছে। ২০২০ সালে সৌদিতে অবস্থানরত মাত্র ১০ হাজার মুসল্লি হজ পালন করেন। এ বছর প্রায় ৬০ হাজার মুসল্লি হজ পালন করেন।
সূত্র:কালের কণ্ঠ
প্রজন্মনিউজ২৪/কে.জামান

এ সম্পর্কিত খবর

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

মোস্তাফিজকে নিয়ে বিসিবির ভাবনা ঠিক নেই: হার্শা ভোগলে

শুভ জন্মদিন ‘ক্রিকেট ঈশ্বর’

হিটস্ট্রোকে অবসরপ্রাপ্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের মৃত্যু

ছয় দিনের সরকারি সফরে আজ বুধবার থাইল্যান্ড গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আগামী বছর এসএসসি পরীক্ষা হবে পাঁচ ঘণ্টা

ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ