গাইবান্ধায় লিকুইড অক্সিজেন সংযোজিত হওয়ায় চিকিৎসার সার্বিক উন্নতি

প্রকাশিত: ০২ অগাস্ট, ২০২১ ০৪:১৮:৩২

গাইবান্ধায় লিকুইড অক্সিজেন সংযোজিত হওয়ায় চিকিৎসার সার্বিক উন্নতি

করোনা পরিস্থিতি সংকট নিরসনে জরুরী অক্সিজেন ব্যবস্থার উন্নয়নে গাইবান্ধা জেলা সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্লান্টে লিকুইড অক্সিজেন সংযোজিত করা হয়েছে। এতে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের অক্সিজেন সমস্যার বিরাজমান সংকট নিরসন এবং চিকিৎসা ব্যবস্থার উন্নতি হচ্ছে।

গাইবান্ধায় করোনা পরিস্থিতি অবনতির পর থেকেই জেলা সদর জেনারেল হাসপাতালের সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট নির্মাণের কাজ দ্রæত গতিতে সম্পন্ন করা হয়। ২০০ শয্যার গাইবান্ধা জেলা সদর এই হাসপাতালের নতুন যে ভবন তৈরি হচ্ছে তার পাশেই অক্সিজেন প্লান্টটি স্থাপন করা হয়েছে। হাসপাতাল সুত্রে জানা গেছে, অক্সিজেন প্লান্ট সম্পন্ন হওয়ার পর হাসপাতালের প্রতিটি বেডেই অক্সিজেন সংযোগ দেয়ার কার্যক্রমও সম্পন্ন করা হবে।

গাইবান্ধা জেলা হাসপাতালে করোনা ইউনিটে ভর্তি থাকা স্বজনদের সাথে কথা বলে জানা যায়, গেল কয়েক দিন আগে অক্্িরজেনের যে সমস্যা হয়েছিল এখন আর নেই। আগে রোগীদের সিলিন্ডার বসিয়ে সংযোগ দিত। করোনা রোগীদের  এখন সেন্ট্রাল অক্্িরজেন প্লাট থেকেই অক্্িরজেন দেওয়া হচ্ছে । 

গাইবান্ধা জেলা হাসপাতাল মেডিকেল অফিসার ডাঃ মোঃ হাফিজুর রহমান (সিএস) বলেন, বর্তমানে জেলা সদর হাসপাতালে করোনা রোগীর চিকিৎসার জন্য ২০টি বেড রাখা রয়েছে। এদিকে অক্সিজেন ইউনিট চালু হওয়ার পর করোনা রোগীদের ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে অক্সিজেনের যে সংকট সৃষ্টি হচ্ছিল সেন্ট্রাল অক্সিজেন প্লান্টে গত বৃহস্পতিবার লিকুইড অক্সিজেন সংযোজিত করার ফলে সে সংকট নিরসন হয়েছে। 

তিনি জানান, করোনা রোগী ছাড়াও শ্বাস কষ্ট, হাপানীসহ অক্সিজেন সংক্রান্ত জটিলতায় ভোগা রোগীরা দ্রæত চিকিৎসা দেওয়া সম্ভব হবে।

প্রজনামনিউজ২৪/আনোয়ার/রায়হান
গাইবান্ধা
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ