আফগানিস্তানে জাতিসংঘ কম্পাউন্ডে হামলা 

প্রকাশিত: ৩১ জুলাই, ২০২১ ০৫:৫৮:৩৩

আফগানিস্তানে জাতিসংঘ কম্পাউন্ডে হামলা 

আফগানিস্তানের হেরাতে জাতিসংঘ কম্পাউন্ডে হামলায় একজন পুলিশ গার্ড নিহত হয়েছে। পশ্চিমাঞ্চলীয় শহরটির উপকণ্ঠে সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে তীব্র লড়াইয়ের প্রেক্ষাপটে জাতিসংঘ কম্পাউন্ডে এ হামলা চালানো হয়।

গত মে মাস থেকেই আফগানিস্তানে সহিংসতা বেড়ে গেছে। দেশটি থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশী সৈন্য চূড়ান্তভাবে প্রত্যাহারের পর থেকে তালেবান তাদের হামলা জোরদার করে। ইতোমধ্যে তালেবান হেরাতসহ আফগানিস্তানের অনেকগুলো জেলা দখলে নেয়ার দাবি করেছে।

ইউনাইটেড নেশন্স এসিসট্যান্স মিশন ইন আফগানিস্তান (ইউএনএএমএ) এক বিবৃতিতে জানানো হয়, শুক্রবার হেরাত নগরীর উপকণ্ঠে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে তুমুল লড়াইয়ের কারণে অনেক পরিবার পালাতে বাধ্য হয়েছে। সংঘর্ষকালে হেরাতের জাতিসংঘ কম্পাউন্ডে রকেট চালিত গ্রেনেড ও বন্দুক হামলা হয়।

আফগানিস্তানে জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি দেবোরাহ লিয়ন্স কঠোর ভাষায় এ হামলার নিন্দা জানান। তিনি বলেন, হামলাকারীদের চিহিৃত করে অবশ্যই শাস্তির আওতায় আনতে হবে।

এদিকে এ হামলার তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রও। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক বিবৃতিতে বলেছেন, আফগানিস্তানে জাতিসংঘ এমন একটি বেসামরিক সত্তা যা শান্তি প্রচেষ্টাকে সমর্থন, আফগান নাগরিকের অধিকারকে এগিয়ে নিতে এবং মানবাধিকার ও উন্নয়ন সহায়তা দেয়ার ওপর গুরুত্বারোপ করে। তিনি অবিলম্বে আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনা পুনরায় শুরুর আহ্বান জানিয়েছেন।

প্রজন্মনিউজ২৪/রায়হান

এ সম্পর্কিত খবর

যুদ্ধকে ‘না’ বলুন, সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন: প্রধানমন্ত্রী

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

যুদ্ধ বন্ধে পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

ছয় দিনের সরকারি সফরে আজ বুধবার থাইল্যান্ড গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জলবায়ু পরিবর্তনের মূল আঘাত যাচ্ছে এশিয়ার ওপর দিয়ে: জাতিসংঘ

ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী

র‌্যাবের গণমাধ্যম শাখার নতুন পরিচালক কমান্ডার আরাফাত

রাবিতে বিশ্ব বই দিবস উপলক্ষে বইপাঠ কর্মসূচি অনুষ্ঠিত

দক্ষিণ লেবাননে ফসফরাস বোমা হামলার কারণ জানালো ইসরায়েল

বিশ্ব ধরিত্রী দিবস আজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ