আফগানিস্তানে বন্যায় দুই শতাধিক মৃত্যুর শঙ্কা

প্রকাশিত: ৩০ জুলাই, ২০২১ ১২:২৫:৫৩ || পরিবর্তিত: ৩০ জুলাই, ২০২১ ১২:২৫:৫৩

আফগানিস্তানে বন্যায় দুই শতাধিক মৃত্যুর শঙ্কা

আফগানিস্তানে নুরিস্তান প্রদেশে ভারি বৃষ্টির কারণে হঠাৎ সৃষ্ট বন্যায় ১৫০ জনের প্রাণহানি ঘটেছে। তালেবানের পক্ষ থেকে এ দাবি করা হলেও সরকারের পক্ষ থেকে বলা হয়েছে সেখানে ৬০ জনের মৃত্যু হয়েছে। আশঙ্কা করা হচ্ছে দেশটিতে বন্যায় মৃত্যুর সংখ্যা ২০০ ছাড়িয়ে যেতে পারে।

আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা বলছেন, সেখান থেকে নির্ভরযোগ্য তথ্য পাওয়াটা জটিল, কেননা কামদেশ নামক জেলাটি এখন তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে এবং সেখানকার টেলিযোগাযোগ ব্যবস্থাও দুর্বল। এখন পর্যন্ত দেড়শ জনের মৃত্যুর খবর জানিয়েছে এপি।

প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র সামিউল্লাহ জারবি রয়টার্সকে জানিয়েছেন, ‘প্রাথিমকভাবে আমরা ৪০ জনের প্রাণহানির খবর পেয়েছিলাম। নিখোঁজ আরও শতাধিক। এছাড়া ৬০টি বাড়ি বন্যায় ভেঙে গেছে বলে জানা যাচ্ছে।’

নূরিস্তান প্রাদেশিক পরিষদের প্রধান সাদউল্লাহ বলেছেন, ‘গ্রামবাসীরা পানি কিংবা মাটি চাপা পড়া অন্তত ৪০টি মরদেহ উদ্ধার করেছে।’ তালেবান নিরাপদে উদ্ধার কার্যক্রম চালাতে দাতব্য সংস্থাগুলোকে অনুমতি দেবে বলে জানিয়েছে।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, ‘টানা ভারি বর্ষণে দুর্ভাগ্যজনকভাবে শতাধিক বাড়ির ওই গ্রামের অর্ধেক প্লাবিত হয়েছে। শতাধিক মানুষের মৃত্যু হয়েছে নয়তো নিখোঁজ। তাদের উদ্ধারে গ্রামবাসীকে সাহায্য করছে তালেবান যোদ্ধারা। নূরিস্তানের মধ্যে আফগানিস্তানের এমন অনেক অঞ্চল রয়েছে প্রত্যন্ত হওয়ায় যেগুলোতে জরুরি সেবা পৌঁছানো অনেক কঠিন। এর মধ্যে তালেবান ও সরকারি বাহিনীর সহিংসতার কারণে অনেককে বাঁচানোর চেষ্টা পর্যন্ত করা হয় না।

এদিকে কোভিড মহামারি ও আফগানিস্তান থেকে মার্কিনসহ ন্যাটো সেনারা চলে যাওয়ার কারণে দেশজুড়ে তালেবানের আরও বেশি করে সহিংস হামলা ও সরকারি বাহিনীর সঙ্গে তাদের লড়াইয়ের কারণে পরিস্থিতির অবনতি হয়েছে।#সূত্র:রয়টার্স,এপি।

প্রজন্মনিউজ২৪/এফএম

এ সম্পর্কিত খবর

ড্রোন হামলায় কাবুলে  শিশুসহ ১০ জনের মৃত্যু: দায় স্বীকার যুক্তরাষ্ট্রের

২ বছরেও সিএনএস কর্তৃক বুকিং সহকারীরা অর্থ না পাওয়ায় ক্ষোভ

নতুন পারমাণবিক চুক্তিতে চীন-পাকিস্তান, অস্ত্র প্রতিযোগিতার শঙ্কা

পাবনায় গোয়েন্দা অভিযানে ইয়াবাসহ দুই ব্যবসায়ী গ্রেফতার"

নাজিরপুরে বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে ১ মাদ্রাসা ছাত্র নিহত

আ’লীগ এক তরফা সব করছে এটা দুঃশাসন: কাদের মির্জা

নীলফামারীতে দুই শিশুকে উদ্ধার করেছে পুলিশ

ডাচ প্রতিরক্ষামন্ত্রী বিজলেভেল্ডের পদত্যাগ

মালয়েশিয়া ৩২ হাজার বিদেশি শ্রমিক নেবে

নোয়াখালী সোনাইমুড়িতে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৪ জনের মৃত্যু

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ