কোভিড-১৯: বাংলাদেশ দক্ষিণ এশিয়ার ‘হটস্পট’

প্রকাশিত: ২৯ জুলাই, ২০২১ ০১:৪৫:৩৫

কোভিড-১৯: বাংলাদেশ দক্ষিণ এশিয়ার ‘হটস্পট’

প্রাণঘাতী করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট ভারতে বেশ কয়েক মাস ধরে তাণ্ডব চালিয়েছে। সেখানে কিছুটা স্তিমিত হওয়ার পর ভ্যারিয়েন্টটি এবার আক্রমণ শানিয়েছে বাংলাদেশের ওপর। শনাক্তের প্রায় ৮০ শতাংশের ওপরে ডেল্টার শিকার। প্রতিদিনই শনাক্ত কিংবা মৃত্যুর রেকর্ড সৃষ্টি হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার ‘হটস্পট’। গতকাল বুধবার (২৮ জুলাই) করোনা আক্রান্ত রোগী শনাক্তের রেকর্ড সৃষ্টি হয়েছে দেশে।

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হিসেবে পাওয়া গেছে ১৬ হাজার ২৩০ জনকে। একই সময়ের মধ্যে মারা গেছেন ২৩৭ জন। এছাড়া গত কয়েকদিন ধরেই মৃত্যু আড়াইশর আশপাশে ঘোরাফেরা করছে। মোট নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার থাকছে ২৮-৩০ শতাংশের মধ্যে। বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রতি মুহূর্তের আপডেট তথ্য প্রকাশ করে ওয়ার্ল্ডোমিটার।

সেসব তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, জনসংখ্যা ও আয়তনের বিচারে বর্তমানে দক্ষিণ এশিয়ার মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি বাংলাদেশের মতো আর কোনো দেশে এতটা খারাপ অবস্থায় নেই। এখনই নিয়ন্ত্রণ করতে না পারলে পরিস্থিতি আরও ভয়ানক আকার ধারণ করার আশঙ্কা রয়েছে।

শুধু বাংলাদেশ নয়, ভাইরাসটির ডেল্টা ভ্যারিয়েন্ট যেখানেই আক্রমণ শানিয়েছে, সেখানেই পরিস্থিতি বিধ্বস্ত করে দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই মুহূর্তে ১২৪টি দেশ কিংবা অঞ্চলে দাপিয়ে বেড়াচ্ছে এই ভ্যারিয়েন্ট। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আরও অন্তত ২০ কোটি মানুষ ডেল্টায় আক্রান্ত হতে পারে বলে সতর্ক করেছে সংস্থাটি।#

প্রজন্মনিউজ২৪/এফএম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ