আফগান ভূমি চীনের বিরুদ্ধে ব্য়বহার নয়: তালেবান প্রতিনিধিদল

প্রকাশিত: ২৯ জুলাই, ২০২১ ১২:১৫:১৩

আফগান ভূমি চীনের বিরুদ্ধে ব্য়বহার নয়: তালেবান প্রতিনিধিদল

আফগান ভূমি চীনের বিরুদ্ধে ব্যবহার করতে দেব না: তালেবান প্রতিনিধিদল
 

চীনে দুই দিনের সফরে নয় সদস্যের তালেবান প্রতিনিধিদল দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে সাক্ষাৎ করেছে। দুই পক্ষের বৈঠকে আফগানিস্তানের শান্তিপ্রক্রিয়া ও নিরাপত্তা বিষয়ে আলোচনা হয়েছে।আফগানিস্তানের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী তালেবান বলেছে, আফগানিস্তানের ভূমিকে চীনের বিরুদ্ধে কোনোভাবেই ব্যবহার করতে দেওয়া হবে না। তালেবানের এই আশ্বাসের জবাবে আফগানদের প্রতি সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে চীন। বৈঠকটি নিয়ে বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ও তালেবান মুখপাত্রের কাছ থেকে পৃথক বক্তব্য এসেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে ওয়াং ই বলেছেন, আফগানিস্তানে শান্তিপূর্ণ পুনর্মিলন এবং পুনর্নির্মাণ প্রক্রিয়ায় তালেবান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা করছে চীন।তারা আশা করছে, সশস্ত্র গোষ্ঠীটি আফগান যুদ্ধের পরিসমাপ্তি টেনে দেশ পুনর্গঠনে অবদান রাখবে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তিনি আশা করেন, তালেবান ইস্ট তুর্কেস্তান ইসলামিক মুভমেন্টকে দমন করবে। এই গোষ্ঠীকে চীন তাদের জাতীয় নিরাপত্তার জন্য সরাসরি হুমকি মনে করে। এই গোষ্ঠী তাদের জিনজিয়াং অঞ্চলে সন্ত্রাসী তৎপরতায় জড়িত বলে অভিযোগ বেইজিংয়ের।

তালেবান মুখপাত্র মোহাম্মদ নাইম এক টুইটে বলেন, দুই দেশের রাজনীতি, অর্থনীতি ও নিরাপত্তা বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এছাড়া আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ও শান্তিপ্রক্রিয়াও আলোচনায় উঠে এসেছে।

কাউকেই চীনের বিরুদ্ধে আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেবে না বলে বেইজিংকে আশ্বস্ত করেছে তালেবান প্রতিনিধিদল। এদিকে চীনও আফগানিস্তানকে তাদের সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে। দেশটি বলেছে, তারা আফগানিস্তানের বিষয়ে কোনো হস্তক্ষেপ করবে না। তবে আফগান সমস্যার সমাধান ও শান্তি ফেরাতে সহায়তা করবে। 

তালেবান প্রতিনিধিদল বলেছে, চীনের আমন্ত্রণে তারা এ সফর করেছে। সফরে দলটির নেতৃত্ব দেন তালেবান উপনেতা ও মধ্যস্থতাকারী মোল্লা বারাদার আখুন্দ। আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হওয়ার পর তালেবানরা দেশটির একের পর এক এলাকা দখল করে নিচ্ছে। এরই মধ্যে তারা দেশটির অর্ধেক এলাকা নিজেদের দখলে নেওয়ার দাবি করেছে। ফলে তালেবানরা আবারও ক্ষমতা দখল করতে পারে বলে আশঙ্কা সৃষ্টি হয়েছে।

প্রজন্মনিউজ২৪/আব্দুল খালেক

এ সম্পর্কিত খবর

ইভ্যালির গ্রাহকরা যেন ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করতে হবে-টিক্যাব

ইভ্যালির রাসেল-নাসরিন দম্পতি আটক

ঝিনাইদহ জেলায় সরকারী প্রাথমিকের ৯ শিক্ষকের খোঁজ নেই !

ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রী গ্রেপ্তার

ব্রিটিশ মন্ত্রিসভায় রদবদল, নতুন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস

ভিকারুননিসার অধ্যক্ষের ফোনালাপ ফাঁসের তদন্ত রিপোর্ট দাখিলের নির্দেশ

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো বিষয়টি প্রক্রিয়াধীন : স্বরাষ্ট্রমন্ত্রী

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবে সম্পাদক পরিষদের উদ্বেগ

আফগান সমস্যার সমাধান জাতিসংঘ করতে পারবে এমনটা উদ্ভট কল্পনা : জাতিসংঘ মহাসচিব

চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় প্রদেশ সিচুয়ানে ভূমিকম্পে তিন জন নিহত 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ