এবার ইরাক ছাড়ার ঘোষণা জো বাইডেনের

প্রকাশিত: ২৭ জুলাই, ২০২১ ০১:০৩:০৮

এবার ইরাক ছাড়ার ঘোষণা জো বাইডেনের

অবশেষে ইরাকে নিজেদের যুদ্ধ মিশন সমাপ্ত করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, “এ বছরের শেষ দিকে ইরাকে যুদ্ধ মিশন শেষ করবে মার্কিন বাহিনী। তবে তারা ইরাকি সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়া অব্যাহত রাখবে।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সোমবার (২৬ জুলাই) ওয়াশিংটন সফররত ইরাকি প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজেমির সঙ্গে সাক্ষাতে এ ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট। দুই দেশের কৌশলগত আলোচনার অংশ হিসেবে হোয়াইট হাউসে এটাই তাদের প্রথম বৈঠক।

বাইডেন যুদ্ধ মিশন সমাপ্ত করার ঘোষণা দিয়ে বলেন, "মার্কিন সেনারা ২০২১ সাল শেষে ইরাকি সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও সহযোগিতা প্রদান করবে কিন্তু সরাসরি যুদ্ধে অংশ নেবে না।" তবে বৈঠকে বাইডেন ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে সরাসরি কোন মন্তব্য করেননি।
বিবিসি বলছে, ইরাকে বর্তমানে আড়াই হাজার মার্কিন সেনা স্থানীয় বাহিনীকে ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের অবশিষ্টাংশের মোকাবিলায় সহায়তা করছে।

বৈঠকের আগে ওয়াশিংটনের কর্মকর্তারা জানান, বৈঠকে ইরাকে যুক্তরাষ্ট্রের মিশন শেষ করতে একটি চুক্তি সম্পাদিত হবে। এর ফলে ১৮ বছর ধরে চলা সন্ত্রাসবিরোধী যুদ্ধ শেষে যুক্তরাষ্ট্রে ফিরবে তাদের সব সেনা।

বাইডেন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সোমবারের বৈঠক শেষে যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সামরিক মিশন সমাপ্তির ঘোষণা দেওয়া হবে। এর একদিন আগে ইরাকের প্রধানমন্ত্রী খাদিমি বলেন, দেশে আইএসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্রের সেনাদের এখন আর কোনো প্রয়োজন নেই। তবে আইএসবিরোধী যুদ্ধ ও আমাদের সেনাদের প্রস্তুতির বিষয়ের জন্য একটি বিশেষ সময়সীমা প্রয়োজন।

গত এপ্রিলে ওয়াশিংটন ও বাগদাদের আলোচনায় ইরাকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত হয়েছিল। এএফপি বলছে, ইরাক থেকে যুক্তরাষ্ট্রের সেনা পুরোপুরি প্রত্যাহারের সম্ভাবনা নিয়ে চূড়ান্ত আলোচনা হয়েছে সোমবারের বৈঠকে।

এদিকে ইরাকে আইএসের বড় ধরনের বোমা হামলার এক সপ্তাহ পরই তাদের এ বৈঠক হয়েছে। যদিও বাগদাদ প্রায় তিন বছর আগেই ঘোষণা দিয়েছে, ইরাকে আইএস পরাজিত হয়েছে। তবে বাস্তবে দেশটিতে এখনও আইএস সক্রিয়।
উল্লেখ্য,২০০৩ সালে শুরু হওয়া যুদ্ধ অবশেষে ২০২১ সালের শেষ নাগাদ ইরাক থেকে সৈন্য প্রত্যাহারের মাধ্যমে  পরিসমাপ্তি ঘটতে যাচ্ছে। অর্থাৎ মার্কিন সেনা মোতায়েনের ১৮ বছরের বেশি সময় পর দেশটি থেকে সেনা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র।
 
ইতিমধ্যে প্রেসিডেন্ট বাইডেন আগস্টের শেষ নাগাদ আফগানিস্তান থেকে সর্বশেষ মার্কিন সেনা সদস্যদেরও প্রত্যাহার করে নিচ্ছেন। এর ফলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ তার শাসনামলে যে দুটি যুদ্ধ শুরু করেছিলেন, ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেন সেসব যুদ্ধ মিশনের সমাপ্তি ঘটাচ্ছেন।

প্রজন্মনিউজ২৪/টিএ
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ