জনপ্রশাসন পদক পাচ্ছেন ৩৫ কর্মকর্তা ও প্রতিষ্ঠান

প্রকাশিত: ২৭ জুলাই, ২০২১ ১১:৫৭:০৬ || পরিবর্তিত: ২৭ জুলাই, ২০২১ ১১:৫৭:০৬

জনপ্রশাসন পদক পাচ্ছেন ৩৫ কর্মকর্তা ও প্রতিষ্ঠান

 জাতীয় পাবলিক সার্ভিস দিবসে দুই বছরের জনপ্রশাসন পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২০ সালের জন্য ১৫টি এবং ২০২১ সালের জন্য ২০টিসহ মোট ১৩ ক্যাটাগরিতে জনপ্রশাসন পদক দেওয়া হবে।করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালের জনপ্রশাসন পদক দেওয়া সম্ভব হয়নি। এ বছর ২০২০ ও ২০২১ সালের পদক এক সঙ্গে দেওয়া হচ্ছে বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

আজ মঙ্গলবার ওসমানী স্মৃতি মিলনায়তনে জনপ্রশাসন দিবসের অনুষ্ঠানে দুই বছরের পদক প্রদান করা হবে। দুই বছরের জন্য ৩৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পদক দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি এ সভায় প্রধান অতিথির ভাষণ দেবেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে একজন সিনিয়র মন্ত্রী এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন পদক তুলে দেবেন। ২০২০ সালের জন্য জাতীয় ও জেলা পর্যায়ে বিভিন্ন ক্যাটাগরিতে ১৫টি এবং ২০২১ সালের জন্য ২০টি পদক দেওয়া হবে। জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এ-সংক্রান্ত কমিটির দায়িত্বরত জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সিপিটি অনুবিভাগ) ড. মো. সহিদউল্যাহ বলেন, পদক দেওয়ার সব প্রস্তুতি শেষ হয়েছে।
২০২০ সালের পদক ওই বছরের ২৩ জুলাই দেওয়া কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে তা সম্ভব হয়নি। পরে ১৪ জানুয়ারি সম্ভাব্য নতুন তারিখ নির্ধারণ করা হলেও শেষ পর্যন্ত তাও স্থগিত হয়। করোনা পরিস্থিতি মধ্যেই আগামীকাল মঙ্গলবার জনপ্রশাসন দিবসে একসঙ্গে দুই বছরের পদক দেওয়া হচ্ছে। 

 জনপ্রশাসনের ওয়েবসাইট সুত্রে জানা গেছে, পদকের জন্য ২০১৫ সালের ২৫ জানুয়ারি এ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করা হয়। নীতিমালা অনুযায়ী জাতীয় ও জেলা পর্যায়ে ছয় ক্যাটাগরিতে পদক দেওয়া হচ্ছে। ২০১৬ সাল থেকে প্রতি বছর ২৩ জুলাই আনুষ্ঠানিকভাবে এই পদক দেওয়া হচ্ছে। দিনটি জনপ্রশাসন দিবস হিসাবে পালিত হয়ে আসছে। ওই বছর প্রথমবারের মতো সাধারণ ও কারিগরি ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে ছয়টি এবং জেলা পর্যায়ে আটটিসহ মোট ১৪টি জনপ্রশাসন পদক দেওয়া হয়। যেখানে ২৬ জন ব্যক্তি এবং চারটি প্রতিষ্ঠান এ পুরস্কার পায়।২০১৭ সালে জেলা পর্যায়ে ১০টিসহ মোট ১৪টি পুরস্কার দেওয়া হয় ৩৯ ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানকে। ২০১৮ সালে জাতীয় পদক পান ৩৯ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান। সবশেষে ২০১৯ সালে জাতীয় পর্যায়ে পাঁচটি এবং জেলা পর্যায়ে ১০টিসহ মোট ১৫টি পদক দেওয়া হয় ৪৫ ব্যক্তি এবং দুটি প্রতিষ্ঠানকে।

জাতীয় পর্যায়ে তিন ক্যাটাগরির পুরস্কারপ্রাপ্তদের ১৮ ক্যারেট মানের এক ভরি ওজনের স্বর্ণপদক এবং সনদ দেওয়া হবে। এর বাইরে জাতীয় পর্যায়ে ব্যক্তি শ্রেণিতে জনপ্রতি এক লাখ টাকা এবং দলগত অবদানের জন্য সর্বোচ্চ পাঁচ লাখ টাকা। প্রাতিষ্ঠানিক শ্রেণিতে শুধু পদক ও সম্মাননাপত্র প্রদান করা হয়। জেলা পর্যায়ে ব্যক্তিশ্রেণিতে পুরস্কারপ্রাপ্তরা সনদ ও ৫০ হাজার টাকা এবং দলগত শ্রেণিতে বিজয়ীদের সনদের সঙ্গে সর্বোচ্চ এক লাখ টাকা দেওয়া হয়।

প্রতিবছরের জুলাই মাসের শেষ সপ্তাহে জাতীয় পর্যায়ে জনপ্রশাসন পদকপ্রাপ্তদের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী। আবেদনপত্র বাছাইয়ের জন্য জেলা পর্যায়ে ডিসি এবং কেন্দ্রীয়ভাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে জাতীয় কমিটি রয়েছে।

প্রজন্মনিউজ২৪/তারিক আদনান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ