পবিত্র হজের খুতবা দেবেন শায়খ ড. বানদার বালিলাহ

প্রকাশিত: ১৮ জুলাই, ২০২১ ১২:৪২:১৬

পবিত্র হজের খুতবা দেবেন শায়খ ড. বানদার বালিলাহ


চলতি বছর আরাফাতের ময়দানে হজে অংশগ্রহণকারী মুসলিম উম্মাহর উদ্দেশে খুতবাহ দেবেন শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলাহ। আগামী ৯ জিলহজ (১৯ জুলাই) সোমবার আরাফাতের ময়দানে হজের খুতবাহ দেবেন তিনি। সম্প্রতি সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে তাকে আরাফাতের মহান দিনে খুতবা দেওয়ার জন্য অনুমোদন দেন। 

২০১৩ সালে মক্কার মসজিদে হারামে তারাবির নামাজ পড়ানোর মাধ্যমে (কাবা শরিফে) ইমামতি শুরু করেন শায়খ বালিলাহ। একই বছরে মসজিদুল হারামের স্থায়ী ইমাম হিসেবে নিয়োগ লাভ করেন।

২০১৯ সাল থেকে তিনি মসজিদে হারাম তথা কাবা শরিফে ইমামতির পাশাপাশি খতিব হিসেবে নিযুক্ত হন। ২০২০ সালে সৌদি সরকার তাকে সৌদী আরবের সিনিয়র স্কলার কাউন্সিলের সদস্য হিসেবে মনোনীত করেন।

পবিত্র কাবা শরিফে ইমামতির পাশাপাশি তিনি তায়েফ বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবেও দায়িত্ব পালন করছেন। চমৎকার কণ্ঠে কোরআন তেলাওয়াতের জন্য বিশ্বব্যাপী শায়খ ড. বানদার বালিলাহর সুনাম রয়েছে। অসাধারণ চেহারা আর বাচনভঙ্গির দরুণ তিনি বেশ জনপ্রিয়।

প্রসঙ্গত, করোনা মহামারির মধ্যে গতবছরের মতো এবারও সীমিত পরিসরে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। শনিবার থেকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে সৌদি আরবে থাকা ১৫০টি দেশের নাগরিকসহ এবারের হজে ৬০ হাজার মানুষ অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন।  আগামী ১৯ জুলাই (৯ জিলহজ) আরাফার দিন পালিত হবে পবিত্র হজ। পরদিন পশু কোরবানির মধ্য দিয়ে সম্পন্ন হবে মূল কার্যক্রম।

প্রজন্মনিউজ২৪/এফএম
 

এ সম্পর্কিত খবর

ঝিনাইদহ-যশোর-কুষ্টিয়া মহাসড়কের ৫২ কিঃ মিঃ জুড়ে খাদ-খন্দ

এশিয়া-প্রশান্ত অঞ্চলে দ্রুততম অর্থনৈতিক উন্নয়নের দেশ বাংলাদেশ : প্রধানমন্ত্রী

দ্বিতীয় সংসার শুরু হলো ইভা রহমানের

বার্বাডোজের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার সৌজন্য সাক্ষাৎ

আফগানিস্তানে মেয়েদের স্কুল বন্ধ করা সম্পূর্ণ ইসলামবিরোধী : ইমরান খান

রাজশাহীতে আন্তর্জাতিক শান্তি দিবস পালিত

দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে মতবিনিময় সভা

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিশ্বকে চমকে দিয়েছে বাংলাদেশ : বেনজীর আহমেদ

বঙ্গবন্ধুর নামে জাতিসংঘ সদরদপ্তরে বেঞ্চ উৎসর্গ ও বৃক্ষরোপণ

জয়ের পথে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন