চাঁপাইনবাবগঞ্জ থেকে ক্যাটেল স্পেশাল ট্রেনে যাবে কুরবানির গরু

প্রকাশিত: ১৮ জুলাই, ২০২১ ১২:২৯:৩৭ || পরিবর্তিত: ১৮ জুলাই, ২০২১ ১২:২৯:৩৭

চাঁপাইনবাবগঞ্জ থেকে ক্যাটেল স্পেশাল ট্রেনে যাবে কুরবানির গরু

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জে একবছর পর আবারও ঢাকার উদ্যোশ্যে যাত্রা করলো ক্যাটেল স্পেশাল ট্রেন। স্বল্প ভাড়ায় দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চল থেকে ঢাকায় কোরবানির পশু পরিবহনের জন্য দুই জোড়া ক্যাটেল স্পেশাল ট্রেন চালু করেছে রেলপথ মন্ত্রণালয়। খামারি তথা পশু ব্যবসায়িদের কাছ থেকে চাহিদা পাওয়ায় ক্যাটেল স্পেশাল ট্রেনটি আজ শনিবার বিকেল সাড়ে ৪টায় উত্তরাঞ্চলের চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে ষ্টেশন থেকে ছেড়ে গেছে।

জানা গেছে, করোনাকালিন সময়ে প্রান্তিক খামারিদের উৎসাহ দিতে এবং কোরবানির পশু সহজে ভোক্তাদের কাছে সহজে পৌঁছে দেয়ার জন্য স্বল্প মূল্যে পশু পরিবহনে বিশেষ এ ট্রেন চালু করা হয়েছে। প্রথম যাত্রায় চাঁপাইনবাবগঞ্জ রেলষ্টেশন থেকে ২নং প্লাটফর্মে দুপুর আড়াইটা থেকে ৪টি ওয়াগনে গরু ওঠানো শুরু করা হয়। এসময় রেল স্টেশনে খামারি ও ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করতে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন শিমুল, জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল হাফিজ, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান।

প্রতিটি ওয়াগনে ২০ টি করে মোট ৭৭টি গরু ও ৬টি ছাগল নিয়ে স্পেশাল ট্রেনটি আজ শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে ঢাকার উদ্যোশ্যে যাত্রা শুরু করে। কোরবানির পশু পরিবহনের জন্য চালু হওয়া ক্যাটল স্পেশাল ট্রেনের প্রথম যাত্রা এটি। শ্রীরামপুরের গরুর খামারি শামিম মুন্সি জানান, ট্রেনের ব্রডগেজের দু’টি ওয়াগনে ৪০টি করে গরু নেয়া হয়েছে।

প্রতিটি গরুর জন্য ভাড়া নেয়া হয়েছে ৫শ’ ৯১ টাকা। এতে করে টাকা সাশ্রয়ী হয়েছে। এ মুহুর্তে মহাসড়কে যে পরিমাণ যানজট তাতে ট্রাকে বহন করে যথাসময়ে ঢাকা নিয়ে যাওয়া সম্ভব নয়। সহজ বাহন হিসেবে ট্রেনকে বেছে নেয়া হয়েছে। সরকার এ ধরনের উদ্যোগ নেয়ায় খামারিরা লাভবান হয়েছে। টিকরামপুরের আরেক ব্যবসায়ী সামসুল ইসলাম জানান, ক্যাটেল ট্রেনে গরু পাঠানোর ক্ষেত্রে কোন ধরনের প্রতিবন্ধকতা ছাড়াই ২টি ওয়াগনে ২জনের ২০ টি গরু সরাসরি ট্রেনটি কমলাপুর রেলওয়ে স্টেশনে যাচ্ছে।

বাড়তি ঝামেলা পোহাতে হবে না। ট্রাকের চাইতে ট্রেনে গরু নিয়ে যাওয়া অনেক সুবিধা। তাছাড়া খরচও অনেক কম পড়েছে। চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের সহকারি ষ্টেশন মাস্টার মোঃ ওবাইদুল্লাহ জানান, ক্যাটেল ট্রেনে গরু পাঠানোর জন্য ব্যবসায়ীদের আরো আগ্রহ বাড়াতে বিভিন্ন খামারি ও ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করা হয়েছিল।

তারা এতে সাড়া দেয়ায় ৪ জন খামারি ও ব্যবসায়ীর ৭৭ টি গরু ও ৬টি ছাগল এ ট্রেনে গেছে। প্রতিটি গরু বহনে ৫৯১ টাকা এবং ছাগল বহনে ২৪৬ টাকা করে নেয়া হয়েছে। ৭৭ টি গরু ও ৬টি ছাগল টার্মিনাল চার্জ ও অ্যাডিশনাল চার্জসহ সব মিলিয়ে ৪০ হাজার ২’শ ৪৬ টাকা আয় হয়েছে। এতে আগামীতে ট্রেনে পশু পরিবহনে খামারিদের উৎসাহ বাড়বে বলে মনে করেন তিনি।

প্রজন্মনিউজ২৪/এফএম
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ