আজ থেকে খুলছে দোকানপাট-শপিংমল, চলছে গাড়ি

প্রকাশিত: ১৫ জুলাই, ২০২১ ১১:৫১:২২ || পরিবর্তিত: ১৫ জুলাই, ২০২১ ১১:৫১:২২

আজ থেকে খুলছে দোকানপাট-শপিংমল, চলছে গাড়ি

দেশে করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে চলমান কঠোর বিধিনিষেধ বুধবার মধ্যরাত থেকে শিথিল করা হয়েছে। কোরবানির ঈদকে সামনে রেখে কঠোর বিধিনিষেধ শিথিল করে আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে সারাদেশে যানবাহন এবং দোকানপাট-শপিংমল খোলার অনুমতি দিয়েছে সরকার। রাজধানীর সড়কে চলছে গণপরিবহন, খুলেছে দোকানপাট। এরই মধ্যে বাস-লঞ্চ-ট্রেন চলাচল শুরু হয়েছে। এ ছাড়া কোরবানির পশুর হাট চালুর প্রস্তুতিও শুরু হয়ে গেছে।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব রেজাউল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যাপক সংখ্যক মানুষের জীবন-জীবিকার বিষয় বিবেচনা করে এ নির্দেশনা জারি করা হলো।

বিআইডব্লিউটিএ বলছে, সংক্রমণ নিয়ন্ত্রণে অর্ধেক আসন খালি রেখে বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ মালিক সমিতি।  চলবে নৌপরিবহণও। ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনালে প্রতি বছর ঈদের সময়ে যাত্রীদের ঠাসাঠাসি ভিড় থাকে। লঞ্চে ওঠার জন্য হুড়োহুড়ি ঠেকাতে টার্মিনালের পন্টুন ও গ্যাংওয়ের সংখ্যা বাড়ানো হয়েছে।

নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ঈদযাত্রায় যথাযথ স্বাস্থ্যবিধি না মানলে লঞ্চ মালিক ও যাত্রীদের জরিমানা করা হবে। সদরঘাটে মাস্ক ছাড়া কোনো যাত্রীকে প্রবেশ করতে দেওয়া হবে না। এ বিষয়ে নৌপুলিশ ও লঞ্চ মালিকদের যথাযথ নির্দেশনা পালনের আহ্বান জানাচ্ছি।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন জানিয়েছেন, আশা করছি রবিবার সকাল থেকে দোকানপাট, মার্কেট, শপিং মল খুলে দেওয়া হবে। পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে দোকান খোলার বিষয়ে মালিকদের নির্দেশনা দেওয়া হয়েছে। মার্কেট কমিটিও এ বিষয়ে পদক্ষেপ ও প্রস্তুতি গ্রহণ করেছে। ক্রেতা সাধারণকেও তিনি স্বাস্থ্যবিধি মেনে মার্কেটে আসার অনুরোধ জানান। মার্কেট খালার সিদ্ধান্ত দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

এর আগে গত রবিবার প্রয়োজনীয় সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে ২২ এপ্রিল থেকে মার্কেট, দোকান ও ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানায় বাংলাদেশ দোকান মালিক সমিতি। একই সঙ্গে তারা শ্রমিক-কর্মচারীদের দুই মাসের বেতন ও বোনাস বাবদ মোট ৯৬ হাজার ৭০৮ কোটি টাকার অর্ধেক ৪৮ হাজার ৩৫৪ কোটি টাকা ঈদের আগে ঋণ প্রণোদনা হিসেবে ক্ষুদ্র ব্যবসায়ীদের দেওয়ার দাবি জানায়। এছাড়া দেশের সার্বিক অর্থনৈতিক অচলাবস্থা দূর করার লক্ষ্যে আগামী তিন মাসের মধ্যে পুরো দেশকে ভ্যাকসিনেশনের আওতায় আনারও দাবি জানায়।

সরকার জানিয়েছে, ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত সকল বিধিনিষেধ শিথিল থাকবে। ঈদের ছুটির পর ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত আগের কঠোর বিধিনিষেধগুলো আবারও কার্যকর হবে। 

প্রজন্মনিউজ২৪/এফএম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ