চীন থেকে কম দামে টিকা কিনছে সরকার

প্রকাশিত: ১৪ জুলাই, ২০২১ ০৫:৫২:২৫

চীন থেকে কম দামে টিকা কিনছে সরকার

চীনের সিনোফার্ম কোম্পানি থেকে কম দামে করোনার দেড় কোটি ভ্যাকসিন কিনবে বাংলাদেশ সরকার। এ সংক্রান্ত একটি প্রস্তাব সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদিত হয়েছে। 

আজ বুধবার বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান। সিনোফার্মার টিকা সাপ্লিমেন্টাল এগ্রিমেন্ট-১ এর আওতায় টিকাগুলো সরবরাহ করা হবে।

অর্থমন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য সেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদপ্তরের কেন্দ্রীয় ঔষধাগার কর্তৃক চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম ইন্টারন্যাশনাল থেকে চুক্তিবদ্ধ ১৫ মিলিয়ন ডোজের মধ্যে অবশিষ্ট ১৩ মিলিয়ন ডোজ এবং নতুন প্রস্তাবিত দুই মিলিয়ন ডোজ ভ্যাকসিন, সাকুল্যে ১৫ মিলিয়ন ডোজ পূর্বের চুক্তিপত্রের উল্লিখিত মূল্যের চেয়ে কম মূল্যে সিনোফার্ম ভ্যাকসিন সাপ্লিমেন্ট এগ্রিমেন্ট-১ এর আওতায় সরবরাহ এবং কোভিড-১৯ মোকাবিলায় জরুরি প্রয়োজন মেটানোর জন্য ১৫ মিলিয়ন ডোজের অতিরিক্ত ভ্যাকসিন প্রয়োজন হলে সরবরাহের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, টিকা নিয়ে যেটা বলার আছে, সেটা হচ্ছে আগের চেয়ে টিকার দাম কম। টিকা কেনার বিষয়ে আগে আমরা পিছনে পড়ে গিয়েছিলাম। এই পার্চেজগুলো সিলেকটিভ পার্চেজ। এগুলোর বিষয়ে টেকনিক্যাল কারণেই আমরা বিস্তারিত বলতে পারি না। এখন টিকাগুলো কবে আসবে এটা স্বাস্থ্য মন্ত্রণালয়ই ভালো বলতে পারবে।

প্রজন্মনিউজ২৪

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ