আইএস মুসলমানদের শত্রু: তালেবান

প্রকাশিত: ১৪ জুলাই, ২০২১ ১১:০৮:১৬

আইএস মুসলমানদের শত্রু: তালেবান


আফগানিস্তানে তালেবানের  মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসকে তাদের শত্রু বলে অভিহিত করেছেন। মঙ্গলবার (১৩ জুলাই) এক সাক্ষাৎকারে বলেছেন, আইএস আমাদের শত্রু এবং সব মুসলিম দেশ এই গোষ্ঠীর বিরোধী।  তালেবানের সঙ্গে এই জঙ্গিগোষ্ঠীর কোনো রকম সম্পর্ক নেই বলে দাবি করেছেন তিনি।

পাকিস্তানের সঙ্গে তালেবানের সম্পর্ক প্রসঙ্গে তিনি বলেন, পাকিস্তান আমাদের দ্বিতীয় আবাস এবং লাখ লাখ আফগান শরণার্থীকে আশ্রয় দেওয়ার জন্য আমরা এই দেশটির কাছে কৃতজ্ঞ। 

পাকিস্তানের সঙ্গে সু-সম্পর্ক রক্ষা করাকে তালেবান অত্যন্ত গুরুত্ব দেয় উল্লেখ করে জবিউল্লাহ মুজাহিদ বলেন, পাকিস্তানের নিরাপত্তা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তেহরিকে তালিবান পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় হিসেবে তিনি বলেন, আমরা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপে বিশ্বাসী নই। আমরা আমাদের দেশ থেকে কাউকে পাকিস্তানে অনুপ্রবেশ করে নিরাপত্তাহীনতা সৃষ্টি করতে দেব না।

আফগানিস্তানের চলমান সংঘর্ষ সম্পর্কে তালেবান মুখপাত্র বলেন, আমরা আফগান জনগণের কোনো ক্ষতি করব না এবং তাদের জানমালের হেফাজত করা আমাদের কর্তব্য।

আফগান সরকারের সঙ্গে সংলাপে অংশগ্রহণের জন্য তালেবান কাতারের রাজধানী দোহায় প্রতিনিধিদল পাঠিয়েছে বলেও জানান জবিউল্লাহ মুজাহিদ। তিনি দোহা সংলাপের সফলতা কামনা করেন।

তালেবান মুখপাত্র বলেন, আমরা সংলাপের মাধ্যমে আফগানিস্তানে ইসলামি শাসনব্যবস্থা কায়েম করতে চাই। আমাদের সামরিক শক্তি থাকা সত্ত্বেও আমরা বলপূর্বক কাবুল দখল করব না। বরং সংলাপকে প্রাধান্য দেব।#সূত্র:তাসনিম নিউজ।

প্রজন্মনিউজ২৪/এফএম

এ সম্পর্কিত খবর

আফগান সমস্যার সমাধান জাতিসংঘ করতে পারবে এমনটা উদ্ভট কল্পনা : জাতিসংঘ মহাসচিব

টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় মোল্লা গনি বারাদার

দেশ ছেড়ে পাকিস্তানে চলে গেলেন আফগান নারী ফুটবলাররা

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন মানবাধিকার ইস্যুতে তালেবানদের সময় দেয়া উচিত

আবদুল গণি বারাদার সুস্থ আছেন : রয়টার্স

ব্রিটিশদের কাছে ক্ষমা চাইলেন আইএস বধূ শামিমা

মাস্টারকার্ডের ফ্ল্যাগশিপ স্পেন্ড অ্যান্ড উইন ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা

তালেবানের শীর্ষস্থানীয় নেতাদের মধ্যে বিরোধের আভাস

অতীতের মতোই আফগানদের পাশে থাকবে ভারত : ভারতের পররাষ্ট্রমন্ত্রী

তালেবানের অন্তর্বর্তী সরকারের স্বীকৃতি নিয়ে যা বললো ইরান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ