আজ রাত থেকে যান চলাচল শুরু

প্রকাশিত: ১৪ জুলাই, ২০২১ ১০:৪৪:০৬

আজ রাত থেকে যান চলাচল শুরু

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আগামী ৩০ মে মধ্যরাত পর্যন্ত চলমান ‘লকডাউনের’ মেয়াদ বাড়িয়েছে সরকার। তবে ৪৮ দিন ধরে বন্ধ থাকা দূরপাল্লার বাস, ট্রেন ও লঞ্চ আজ সোমবার থেকে চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। বলা হয়েছে, মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী বহন করতে হবে।

মহাখালীতে গিয়ে দেখা যায় ঢাকা কিশোরগঞ্জ রুটে অনন্যা পরিবহন সহ উত্তরবঙ্গে রুটে একতা, এনা ও সাদিকা পরিবহানের বাসগুলোতে স্বাস্থ্যবিধির সব শর্ত নিশ্চিত করার প্রয়োজনীয় সব কাজ চলছে। অনন্যার ব্যবস্থাপনা পরিচালক কামরান রশীদ তুহিন জানান-প্রতিটি সিটেই দেয়া হবে স্বাস্থ্যবিধির সব উপকরণ। এক আসন ফাঁকা রেখেই চালানো হবে বাস।

লঞ্চ চলাচলের বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক যুগান্তরকে বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে লঞ্চগুলোকে যাত্রী পরিবহণের নির্দেশ দেওয়া হয়েছে। বিষয়গুলো মনিটর করার জন্য আমাদের কর্মকর্তা-কর্মচারীদের প্রয়োজনীয় নির্দেশনাও দেওয়া হয়েছে।’ এক প্রশ্নের উত্তরে কমডোর গোলাম সাদেক বলেন, ‘ডেকে (তৃতীয় শ্রেণি) ও চেয়ার আসনের যাত্রীদের বাড়তি ৬০ ভাগ ভাড়া কার্যকর থাকবে। কেবিনে আগের ভাড়া বহাল থাকবে।’

রোববারই দূরপাল্লার বাস চলাচলের বিষয়ে ৪ দফা নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতি। নির্দেশনার মধ্যে রয়েছে- ১. মাস্ক ছাড়া কোনো যাত্রী গাড়িতে উঠানো যাবে না। বাসের চালক, সুপারভাইজার/কন্ডাকটর, হেলপার এবং টিকিট বিক্রয় কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদেরও অবশ্যই মাস্ক পরতে হবে। তাদের হাত ধোয়ার জন্য পর্যাপ্ত সাবান-পানি, হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। ২. গাড়িতে সিটের অর্ধেক যাত্রী নেওয়া যাবে। এজন্য বিআরটিএর সিদ্ধান্ত অনুযায়ী যাত্রীদের কাছ থেকে বর্তমান ভাড়ার চেয়ে ৬০ শতাংশ বেশি আদায় করা যাবে। ৩. যাত্রা শুরু ও শেষে গাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নসহ জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। ৪. গণপরিবহণে স্বাস্থ্যবিধি সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় বিষয়াদি মেনে চলতে হবে।

দু সপ্তাহ ট্রেন বন্ধ রাখার পর বৃহস্পতিবার থেকে ট্রেন চালুর ঘোষণার পর থেকেই কমলাপুর রেল স্টেশনে কর্মব্যস্ততা চোখে পড়ে। অনলাইন টিকেট বিক্রি সিস্টেম হালনাগাদ করা হয়। মঙ্গলবারই মন্ত্রণালয় ঘোষণা দেয়- টিকেট বিক্রির কথা। রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলম জানান, পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে চলমান বিধিনিষেধ ১৫ থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত শিথিল করা হয়েছে। তাই মঙ্গলবার বিকেল সন্ধ্যা থেকে অনলাইনে টিকেট বিক্রি শুরু হয়েছে। আর ১৫ জুলাই থেকে থেকে ৩৮ জোড়া আন্তঃনগর ও ১৯ জোড়া মেইল ট্রেন যাত্রা শুরু করবে।

রেল সূত্র জানিয়েছে, স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ আসন খালি রেখে থেকে ট্রেন চলাচল করবে। মঙ্গলবার সন্ধ্যা থেকে অনলাইনে টিকেট বিক্রি শুরু হয়। তবে ট্রেনে কোন রুটেই ভাড়া বাড়ানো হয়নি। এবার মাস্ক পরিধান ছাড়া কাউকেই রেলস্টেশনে ঢুকতে দেয়া হবে না। এ বিষয়ে কমলাপুর রেলস্টেশনের ব্যবস্থাপক মাসুদ সারোয়ার বলেন, কমলাপুর রেলস্টেশনে মাস্ক পরিধানে আরও কঠোর অবস্থানে যাচ্ছি আমরা। জীবাণুনাশক ব্যবহার ও তাপমাত্রা পরীক্ষার ব্যবস্থাও জোরদার করা হচ্ছে। কাউন্টারে টিকেট বিক্রি করা হবে না। রেলপুলিশসহ আমাদের সকল সংস্থার জনবল পুরোপুরি ও নিরবচ্ছিন্নভাবে কাজে লাগানো হবে। রেলওয়ে সূত্রে জানা গেছে, ট্রেনের টিকেট শুধু অনলাইনেই বিক্রি হবে। নন কম্পিউটারাইজড স্টেশনের টিকেট ওই স্টেশন কাউন্টার থেকে কেনা যাবে। অনলাইনে ক্রয় করা টিকেট ফেরত দেয়া যাবে না। কমিউটার ট্রেনের টিকেট যথারীতি নির্দিষ্ট বক্স কাউন্টার থেকে দেয়া হবে। আসনবিহীন টিকেট বিক্রি করা হবে না। টিকেটবিহীন কোন যাত্রী স্টেশনে প্রবেশ বা ট্রেনে ভ্রমণ করতে পারবেন না। ট্রেনে প্রতিনিয়ত বিশেষ চেকিং অভিযান চালানো হবে। বিনা টিকেটে ট্রেন ভ্রমণ করা থেকে বিরত থাকার জন্য রেলওয়ের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। ট্রেনে প্রবেশ ও বের হওয়ার জন্য ভিন্ন ভিন্ন দরজা ব্যবহার করতে হবে। বিশেষ প্রয়োজন ছাড়া ট্রেনে ভ্রমণ না করার অনুরোধও করেছে রেলওয়ে। ট্রেনে চড়তে হলে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে। মাস্ক ব্যতীত কোন যাত্রীকে স্টেশনে প্রবেশ বা ট্রেনে ভ্রমণ করতে দেয়া হবে না।

অন্যান্য পরিবহনের মতোই অভ্যন্তরীণ রুটের বিমান চলাচলও শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকেই। এ বিষয়ে বেবিচকের সদস্য গ্রæপ ক্যাপ্টেন চৌধুরী জিয়াউল কবীর জানান, আগের নির্দেশনা মতোই স্বাস্থ্যবিধি মেনেই চালাতে হবে ফ্লাইট। প্রতিটি এয়ারলাইন্স নিজের অনুমোদিত শ্লট অনুযায়ী ফ্লাইট চালাবে। চলবে শুক্রবার পর্যন্ত।এদিকে বিমান নভো ও ইউএস বাংলা জানিয়েছে, তারা তাদের নিজস্ব পলিসি অনুয়ায়ীই অনলাইনে টিকেট বিক্রির প্রস্তুতি নিয়েছে। আজ বুধবার থেকেই টিকেট কাটা যাবে। কিছু টিকেট গতরাত থেকেই বিক্রি শুরু হয়ে গেছে।

রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক সালাহ উদ্দিন জানিয়েছেন, ঢাকা থেকে কক্সবাজার চট্টগ্রাম, সিলেট, সৈয়দপুর রাজশাহী, যশোর ও বরিশালে প্রতিদিনই চলবে ফ্লাইট। এর মধ্যে একমাত্র সৈয়দপুরে চলবে তিনটে করে ফ্লাইট। বাকি সবগুলোতে দুটো করে।

নভোএয়ার কক্সবাজার রুটে আগামীকাল বৃহস্পতিবার থেকে পুনরায় ফ্লাইট পরিচালনা শুরু করছে। একই সাথে স্মাইলস গ্রাহকদের জন্য সব রুটের টিকেটের মূল্যে ১০ শতাংশ ছাড়ের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। নভোএয়ার সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে কক্সবাজার রুটে প্রতিদিন ঢাকা থেকে সকাল সাড়ে ৯টায় ও বিকেল ৩টা এবং কক্সবাজার থেকে সকাল ১১:০৫ মিনিট ও বিকাল ৪:৩৫ মিনিটে ফ্লাইট পরিচালনা করবে। করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারী নির্দেশে গত ৫ এপ্রিল থেকে কক্সবাজার রুটে ফ্লাইট পরিচালনা বন্ধ ছিলো। ১০ শতাংশ ছাড়ের অফারটি উপভোগ করতে সম্মানিত স্মাইলস গ্রাহকদের ১লা জুন থেকে ৩১ জুলাই ২০২১ এর মধ্যে নভোএয়ার এর যেকোন বিক্রয় কেন্দ্র থেকে টিকেট ক্রয় করতে হবে। এছাড়া যে কোন সম্মানিত যাত্রী তাৎক্ষণিকভাবে স্মাইলস গ্রাহক হয়ে এই অফারে টিকেট ক্রয় করতে পারবেন। নভোএয়ার সম্মানিত যাত্রীদের বিশেষ সুবিধা দিতে ২০১৩ সালে বাংলাদেশে সর্বপ্রথম ফ্রিকোয়েন্ট ফ্লায়ারস প্রোগ্রাম “স্মাইলস” চালু করে। সম্মানিত যাত্রীদের বিক্রয় কেন্দ্র অথবা ওয়েবসাইট থেকে নির্দিষ্ট ফরম পূরণের মাধ্যমে স্মাইলস গ্রাহক হতে হবে। বর্তমানে নভোএয়ার সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে ঢাকা থেকে প্রতিদিন চট্টগ্রামে ৬টি, যশোরে ৫টি, সৈয়দপরে ৫টি, সিলেটে ২টি, বরিশালে ২টি এবং রাজশাহীতে ২টি করে ফ্লাইট পরিচালনা করছে।

 ইউএস বাংলার মহাব্যবস্থাপক কামরুল ইসলাম জানিয়েছেন- দেশের সবগুলো গন্তব্যে চলবে ইউএস বাংলার ফ্লাইট। সকল ধরনের স্বাস্থ্য বিধি মেনে ইউএস-বাংলা এয়রলাইন্স অভ্যন্তরীণ সকল রুটে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। ঢাকা থেকে চট্টগ্রামে ৫টি, কক্সবাজারে ২টি, সৈয়দপুরে ৭টি, যশোরে ৬টি, সিলেট, বরিশাল ও রাজশাহীতে ৪টি করে ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

প্রজন্মনিউজ২৪/তারিক আদনান
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ