শিবগঞ্জে নজর কাড়ছে ৯০ কেজির ছাগল ‘রাজাবাবু’

প্রকাশিত: ১৪ জুলাই, ২০২১ ১০:০৮:৩১

শিবগঞ্জে নজর কাড়ছে ৯০ কেজির ছাগল ‘রাজাবাবু’

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃছাগলটির নাম রাজাবাবু। ওজন প্রায় ৯০ কেজি। পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে অতিযত্ন নিয়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ বাজারের বাগানটুলির বাসিন্দা ইউসুফ আলী লালন-পালন করছেন ছাগলটি। সেই ছাগলের আলোচনা এখন পুরো এলাকাজুড়ে। অনেকেই দেখার জন্য তার বাড়িতে ভিড় করছেন। মোবাইলে তুলে নিচ্ছেন ছবিও।জেলা প্রাণিসম্পদ কার্যালয় জানিয়েছে, এবারের ঈদে জেলার হরিয়ানা জাতের ছাগলটিই সবচেয়ে বড়।

প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান বলেন, জেলায় ৯০ কেজি ওজনের চেয়ে বড় ছাগল আছে কিনা; তা আমাদের জানা নেই।

মালিক ইউসুফ আলী জানান, তিনি গত বছর ঢাকা থেকে অগ্রিম অর্ডার দিয়ে ৩২ হাজার টাকায় ছাগলটি কিনেছিলেন। এর পর লালন-পালন শুরু করেন। অন্য সব ছাগলের মতোই স্বাভাবিক স্বভাব ‘রাজাবাবুর’। প্রতিদিন তাকে প্রায় ১৫০ টাকার খাবার দিতে হয়। এর মধ্যে বেশি পছন্দ চাল, গম, ঘাস, কাঁঠালের পাতা, ডালের গুঁড়া ও ভুট্টা। প্রতিদিন নিয়ম করে দিনে তিন-চারবার খাওয়াতে হয় তাকে।

তিনি বলেন, ছাগলটিকে আদর করলেই সবার সঙ্গে দ্রুত মিশে যায়। তবে তার পছন্দ শীতল বাসস্থান। যেখানে ঘুমাবে সেখানেই ফ্যানের বাতাস দিতে হয়। ফ্যানের বাতাস না হলে ঘুমাতে পারে না ‘রাজাবাবু’। বর্তমানে লোডশেডিং বেশি থাকায় রাজাবাবুর জন্য বাড়িতে আইপিএস বসাতে হয়েছে। ঠাণ্ডা বাতাস না পেলে অসুস্থ হয়ে পড়ে ‘রাজাবাবু’। ফলে চিকিৎসকের কাছে নিতে হয়। রাজাবাবু ওষুধ খেতে পারে না। তাই তাকে দিতে হয় ইনজেকশন।

প্রিয় এই প্রাণীটির মায়ায় পড়ে গেছেন ইউসুফ আলী। অনেকে কিনতে চাইলেও তিনি বিক্রি করেননি। সর্বোচ্চ ৭০ হাজার টাকা হয়েছে রাজাবাবুর। নিজেই রাজাবাবুকে কোরবানি দেবেন বলে জানান তিনি।

প্রজন্মনিউজ২৪/সিফাতুল্লাহ
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ