প্রণোদনার ঋণ পাবে রফতানির সঙ্গে জড়িত বিদেশি প্রতিষ্ঠানও

প্রকাশিত: ১৩ জুলাই, ২০২১ ০৫:০১:২৭

 প্রণোদনার ঋণ পাবে রফতানির সঙ্গে জড়িত বিদেশি প্রতিষ্ঠানও

মহামারি করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে সরকারের ঘোষিত প্যাকেজগুলো থেকে রফতানি বাণিজ্যের সঙ্গে জড়িত বিদেশি বা দেশি-বিদেশি যৌথ মালিকানাধীন সব প্রতিষ্ঠান ঋণ সুবিধা পাবে। সোমবার (১২ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ‌‌‌‌‌‌ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত সব শিল্প প্রতিষ্ঠানকে প্রণোদনা প্যাকেজের আওতায় আনতে এ সুবিধা দিলো কেন্দ্রীয় ব্যাংক।

প্রসঙ্গত, আগে এ সুবিধা পেত বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) এবং বাংলাদেশ হাই-টেক পার্কের মধ্যে থাকা প্রতিষ্ঠানগুলো। এখন এগুলোর বাইরে অবস্থিত বিদেশি শিল্প প্রতিষ্ঠানও প্রণোদনার ঋণ নিতে পারবে।


বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের নির্দেশনায় বলা হয়েছে, প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাস্তবায়নাধীন আর্থিক প্রণোদনা প্যাকেজের সুবিধা বেজা, বেপজা এবং বাংলাদেশ হাই-টেক পার্কে অবস্থিত শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি এ অঞ্চলের বাইরে অবস্থিত শতভাগ বিদেশি মালিকানাধীন ও যৌথ মালিকানাধীন (দেশি ও বিদেশি) প্রতিষ্ঠানও এ সুবিধা পাবে। গত বছরের ১ অক্টোবর জারি করা এ সংক্রান্ত সার্কুলারের অন্যান্য নির্দেশনাবলীও অপরিবর্তিত থাকবে।

প্রজন্মনিউজ২৪

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন