ইরাকে আইসোলেশন ওয়ার্ডে অগ্নিকাণ্ড: অন্তত ৫২ জনের মৃত্যু

প্রকাশিত: ১৩ জুলাই, ২০২১ ১২:৪৮:৫৪

ইরাকে আইসোলেশন ওয়ার্ডে অগ্নিকাণ্ড: অন্তত ৫২ জনের মৃত্যু

ইরাকের দক্ষিণাঞ্চলীয় শহর নাসিরিয়াতে আল-হুসেইন হাসপাতালের করোনা আইসোলেশন ওয়ার্ডে অগ্নিকাণ্ডে অন্তত ৫২ জনের মৃত্যু হয়েছে।  সোমবার রাতে এই ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

প্রাথমিকভাবে যে তথ্য পাওয়া গেছে, তাতে একটি অক্সিজেন ট্যাঙ্ক বিস্ফোরিত হওয়ার পর ওই হাসপাতালে আগুন ছড়িয়ে পড়ে বলে ধারণা করা হচ্ছে। বিবিসি লিখেছে, ঘটনাস্থল থেকে পোড়া দেহ বের করে আনতে দেখা গেছে উদ্ধারকর্মীদের। ভেতরে এখনও তল্লাশি চলছে। স্বাস্থ্য কর্মকর্তা হায়দার আল-জামিল বলেছেন, ওই ওয়ার্ডে এখনও কেউ আটকে আছেন কি না, তা দেখা হচ্ছে। অগ্নিকাণ্ডের পর স্থানীয়রা হাসপাতালের বাইরে বিক্ষোভ শুরু করে। সোশাল মিডিয়ায় অনেকে কর্মকর্তাদের পদত্যাগের দাবি তোলেন। ইরাকের পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ আল-হালবুসি এক টুইটে বলেন, হাসপাতালের ওই অগ্নিকাণ্ড ইরাকিদের জীবন বাঁচাতে ‘ব্যর্থতারই স্পষ্ট প্রমাণ’।ঘটনাস্থলে থাকা রিপোর্টাররা বলছেন, আগুন নিয়ন্ত্রণের পর হাসপাতালের ভেতর থেকে দগ্ধ মরদেহ বের করে আনা হয়। জীবিতদের উদ্ধারে সেখানে এখনও তল্লাশি করছেন উদ্ধারকর্মীরা।

ইরাকের স্বাস্থ্য কর্মকর্তা হায়দার আল-জামিলি বার্তাসংস্থা এএফপি’কে জানিয়েছেন, করোনা ইউনিটের ভেতরে এখনও অনেক রোগী আটকা পড়ে থাকতে পারেন বলে আমরা আশঙ্কা করছি। দুর্ঘটনাকবলিত ওই ওয়ার্ডটিতে ৬০ জন করোনা রোগীর চিকিৎসা নেওয়ার মতো সুযোগ-সুবিধা ছিল।
এদিকে করোনা ইউনিটে আগুন ছড়িয়ে পড়ার পর হাসপাতালের সামনে ভিড় করেন আটকে পড়া রোগীদের স্বজনরা। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্লাটফর্মে এ ঘটনায় তুমুল সমালোনার সৃষ্টি হয়েছে এবং অভিযুক্তদের পদত্যাগের দাবি করেছেন অনেকে।

গত এপ্রিলে রাজধানী বাগদাদের এক হাসপাতালে অক্সিজেন ট্যাংক বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডে অন্তত ৮২ জনের মৃত্যুর পর ইরাকের স্বাস্থ্যমন্ত্রী হাসান আল-তামিমি পদত্যাগ করেন।দীর্ঘ যুদ্ধের ক্ষত, দুর্নীতি আর অবহেলায় নাজুক অবস্থায় থাকা ইরাকের স্বাস্থ্য ব্যবস্থাকে আরও বড় বিপর্যয়ের মধ্যে ফেলে দিয়েছে করোনাভাইরাস মহামারী।মধ্যপ্রাচ্যের এই দেশটিতে ইতোমধ্যে ১৪ লাখ মানুষের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, মৃত্যু হয়েছে ১৭ হাজারের বেশি মানুষের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, চার কোটি নাগরিকের এই দেশে করোনাভাইরাসের টিকার অন্তত এক ডোজ পাওয়া মানুষের সংখ্যা ১০ লাখের মত।

প্রজন্মনিউজ২৪/তারিক আদনান

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ