আফগান জনগনের পছন্দের সরকারকে সমর্থন দেবে পাকিস্থান

প্রকাশিত: ১৩ জুলাই, ২০২১ ১০:৫৯:০০

আফগান জনগনের পছন্দের সরকারকে সমর্থন দেবে পাকিস্থান

আফগানিস্তানের অধিকাংশ এলাকা তালেবান ইতোমধ্যে নিজেদের দখলে নিয়েছে। একই সঙ্গে দেশের বহু এলাকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ চালিয়ে যাচ্ছে গোষ্ঠীটি। যে কোনো মূল্যে দেশের দখল নিতে চায় তারা। এর মধ্যে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাশিদ আহমেদ আফগানিস্তানে শান্তি আনার জন্য সংঘাত নয় সংলাপের ওপর জোর দিয়েছেন।

পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন জানায়, রোববার (১১ জুলাই) পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরে এক নির্বাচন ক্যাম্পে সাংবাদিকদের সঙ্গে আলোচনায় তিনি বলেন, ~তালেবান গোষ্ঠী অস্ত্রের বদলে শান্তি আলোচনাকেই বেছে নেবে"। আফগানিস্তানের তালেবান গোষ্ঠীকে দেশটির নতুনভাবে গড়ে ওঠা ‘সভ্য গোষ্ঠী’ হিসেবে ও বর্ণনা করেছেন।


শেখ রাশিদ আহমেদ বলেন, 'আফগান জনগণের সমর্থন রয়েছে, এমন যে কোনো সরকারকেই মেনে নেবে ইসলামাবাদ। তালেবানের সঙ্গে সংলাপে সবার স্বার্থ জড়িত। আমরা প্রতিবেশী দেশ আফগানিস্তানে সব ধরনের শান্তি প্রক্রিয়াকে সমর্থন করব।
তিনি সাংবাদিকদের আরও বলেন, তালেবানের সঙ্গে আফগানিস্তান প্রেসিডেন্ট আশরাফ ঘানি, আফগান নেতা আফদুল্লাহ আফদুল্লাহ, হামিদ কারজাই, মোল্লা বারদার, উস্তাদ আতা মুহাম্মাদ নুরসহ আফগানিস্তানের নেতৃস্থানীয়দের আলোচনায় বসা উচিত।
শেখ রাশিদ পরিষ্কার করে বলে, এই অঞ্চলে শান্তি দেখতে চায় পাকিস্তান। তিনি আরও বলেন, আফগানিস্তানে শান্তি না আসা পর্যন্ত ইরানের চীনের ৪০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করা সম্ভব নয়।

প্রজন্মনিউজ২৪/তারিক আদনান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ