একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্রী গোলাম মোস্তফার মৃত্যুতে শোক

প্রকাশিত: ১২ জুলাই, ২০২১ ০৯:২৮:১৪

একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্রী গোলাম মোস্তফার মৃত্যুতে শোক

একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্রী গোলাম মোস্তফা (৮০) মারা গেছেন। বার্ধক্যজনিত কারণে গত শুক্রবার সকাল ১০ টায় রাজধানীর ইস্কাটনের নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বাদ আসর ইস্কাটন স্টাফ কোয়ার্টার জামে মসজিদে জানাজা শেষে আজিমপুর কবরস্থানে তার লাশ দাফন করা হয়েছে। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তারা নিউজ বিডি ডট কম টি এন বি, বাংলাদেশ ক্যামেরা ক্লাব, এস এস জে আর টিভি এর প্রতিষ্ঠাতা খন্দকার মাসুদ-উজ-জামান।

শোক বিবৃতিতে খন্দকার মাসুদ-উজ-জামান বলেন, আলোকচিত্রী গোলাম মোস্তফা ফটো সাংবাদিকতায় আমার শিক্ষাগুরু। আমার মত শত শত আলোকচিত্র শিল্পীদের পারদর্শীতা বাড়াতে তিনি তাঁর সাধ্য মত সহযোগিতা করেছেন। হাজারো আলোকচিত্র শিল্পীর কাছে তিনি ছিলেন অনুকরণীয় এক আদর্শ। তাঁর মৃত্যুতে দেশের আলোকচিত্র শিল্পের অপূরণীয় ক্ষতি হল।

১৯৪১ সালের ৩০ নভেম্বর কলকাতার খিরিদপুরে জন্মগ্রহণ করেন আলোকচিত্রী গোলাম মোস্তফা। ১৯৪৭ সালে দেশ ভাগের পর দাদার বাড়ি চট্টগ্রামের মীরসরাইয়ে চলে আসেন তিনি। শিক্ষাজীবনে তিনি নারায়নগঞ্জের বার একাডেমি স্কুলে এবং ঢাকায় জগন্নাথ কলেজে লেখাপড়া করেছেন।

কর্মজীবনে তিনি আমেরিকান দূতাবাস ছাড়াও নানা জায়গায় কাজ করেছেন। ১৯৬৪ সালে পাকিস্তান টেলিভিশনের ঢাকা কেন্দ্রে যোগদান করেন এবং ১৯৯৮ সালে বিটিভি থেকে পরিচালক পদে অবসর নেন। তিনি দীর্ঘদিন বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির (বিপিএস) সহ-সভাপতি এবং দুই বছর সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া বাংলাদেশ ক্যামেরা ক্লাব এর প্রতিষ্ঠাতা লগ্ন থেকে উপদেষ্টা মন্ডলীর অন্যতম ছিলেন।

প্রজন্মনিউজ২৪/এফএম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন