মেসির ‘কোপা আমেরিকা’

প্রকাশিত: ১১ জুলাই, ২০২১ ১২:৫৪:১০

মেসির ‘কোপা আমেরিকা’

লিওনেল মেসি নিজের মতো করে আলো ছড়াতে পারেননি। আলো ছড়ানো কী, শেষ দিকে সহজ একটা সুযোগ হারিয়েছেন। আর্জেন্টিনার কৌশল মেনে বারবার রক্ষণেই বেশি মনোযোগী ছিলেন। কিন্তু ভালো খেলতে না পারার আক্ষেপ মনে হয় না মেসিকে খুব একটা পোড়াবে। ক্যারিয়ারজুড়ে বয়ে চলা আক্ষেপ ঘোচার দিনে আর এসব কেন মনে রাখতে যাবেন মেসি! আক্ষেপ তো একটাই ছিল মেসির আর্জেন্টিনার জার্সিতে কিছু জিততে না পারা। সেই আক্ষেপ আজ ঘুচেছে। তা-ও কীভাবে! কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের মাটিতে, ব্রাজিলের ফুটবলতীর্থ মারাকানায় নেইমারের ব্রাজিলকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা।

একজন খেলোয়াড়ের পক্ষে যা কিছু সম্ভব, তার সবটাই উজাড় করে দিয়েছেন সদ্য সমাপ্ত কোপা আমেরিকায়। আসরের সর্বোচ্চ ৪ গোল করেছেন তিনি। আসরের সর্বোচ্চ ৫ এসিস্টেও মেসির নাম। যার সুবাদে জিতেছেন সর্বোচ্চ গোলদাতার গোল্ডেন বুট ও সেরা খেলোয়াড়ের গোল্ডেন বল। শুধু তাই নয়, অধিনায়ক হিসেবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন প্রতিটি ম্যাচে এবং শিরোপা জেতার তাড়নায় পায়ের ইনজুরি নিয়েই খেলেছেন সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচটি। শেষপর্যন্ত চ্যাম্পিয়ন হয়েই থামিয়েছেন কোপা আমেরিকার যাত্রা।

শিরোপা জেতার পর সংবাদ মাধ্যমে নিজেদের অভিব্যক্তি প্রকাশ করেছেন অ্যাঞ্জেল ডি মারিয়া, রদ্রিগো ডি পল, লাউতারো মার্টিনেজ, ক্রিশ্চিয়ান রোমেরোরা। তবে সেখানে কোনো মন্তব্য করেননি মেসি। তিনি বেছে নিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমকে।

কোপা আমেরিকার ট্রফিটি পাশে বসিয়ে একটি ছবি আপলোড করে মেসি লিখেছেন, ‘কী সুন্দর উন্মাদনা! এটা অদ্ভুত সুন্দর। ধন্যবাদ ঈশ্বর। আমরা চ্যাম্পিয়ন! চলো এগিয়ে চলো!’

আজ ফাইনালে ব্রাজিলকে হারিয়ে পেয়েছে অধরা শিরোপা স্বাদ। ফাইনাল জেতার পর সংবাদ মাধ্যমে মেসির ইনজুরির কথা জানিয়েছেন আর্জেন্টিনা দলের কোচ লিওনেল স্কালোনি। তিনি বলেছেন, ‘কলম্বিয়া ও ব্রাজিলের বিপক্ষে হ্যামস্ট্রিংয়ের সমস্যা নিয়েই পুরো ম্যাচ খেলেছে মেসি।’

এবারের কোপা আমেরিকা জেতার জন্য কম করেন নি মেসি। এবার নয়তো কখনোই নয়, এমন একটা সমীকরণ ছিল তার সামনে। ৩৪-এ পা দিয়েছেন কিছুদিন আগে। আরেকটা মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে তার পা পড়বে কিনা বলা মুশকিল। লিওনেল মেসি তাই প্রাণপনে লড়েছেন। শুরু থেকে শেষ, লড়ে গেছেন। কখনো রক্তাক্ত পায়ে, কখনো খুঁড়িয়ে-ইনজুরি নিয়ে, হাল ছাড়েন নি কেবল। গোল করেছেন, গোল করিয়েছেন। আসরের সর্বোচ্চ গোলদাতা, সর্বোচ্চ গোলের যোগানদাতা, আসরের সেরা প্লেয়ার, সবই যে তিনি! মেসি কতোটা চেয়েছিলেন একটা ট্রফি জিততে তার প্রমাণ এসব চিত্র।

তার সতীর্থরাও কম যান নি। বছরখানেক আগে কোচ লিওনেল স্ক্যালোনি বলেছিলেন, আমরা জিততে চাই শুধুমাত্র মেসির জন্য। সতীর্থ পারেদেস, দি মারিয়া, অ্যাগুয়েরো হয়ে ক’দিন আগে অভিষেক হওয়া এমি মার্টিনেজ পর্যন্ত বলেছিলেন, মেসির জন্য আমরা জীবন দিতে প্রস্তুত। অধিনায়কের প্রতি সতীর্থদের অপরিসীম ভালোবাসা ফুল হয়ে ফুটিয়েছে একটি ট্রফি। তাই তো ম্যাচশেষে সবাই ছুটে গেছেন তার কাছে। অশ্রুসজল কোচ জড়িয়ে রেখেছেন দীর্ঘসময়। সতীর্থরা আকাশে ছুঁড়ে লিওনেল মেসিকে যেন বলে দিতে চাইলেন, তুমি আমাদের কাছে আকাশসমান মহান।

প্রজন্মনিউজ২৪/ফাহাদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন