গাইবান্ধায় ২৩ কিলোমিটার বাঁধ ঝুকিপুর্ণ

প্রকাশিত: ১০ জুলাই, ২০২১ ০২:৩৯:১৮

গাইবান্ধায় ২৩ কিলোমিটার বাঁধ ঝুকিপুর্ণ

গাইবান্ধার তিস্তা, যমুনা, ও ব্রক্ষপুত্র নদের বাঁধ কেটে রাস্তা ও বাড়ি ঘর তৈরী করায় ২৩ কিলোমিটার বাঁধ অরক্ষিত ও ঝুকিপুর্ণ অবস্থায় রয়েছে। আসছে বন্যায় বাঁধ ভেঙে গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাাঘাটা উপজেলার বিভিন্ন এলাকা প্লাবিত হওয়ার আশংকা রয়েছে। এ আতংকে অনেকেই এলাকা ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন। 

সুন্দরগঞ্জে তিস্তা নদের বাঁধ গাইবান্ধার সাঘাটা পর্যন্ত ঠেকেছে। দীর্ঘ ৬৫ কিলোমিটার এই বন্যা নিয়ন্ত্রন বাঁধের বেশ কিছু অংশ কেটে ঘরবাড়ি ও রাস্তা তৈরী করা হয়েছে। ফলে বাঁধের অর্ধেক অংশই অরক্ষিত । গাইবান্ধা সদর উপজেলার কামারজানি থেকে কিছু কিছু  মেরামত, বস্তা ও বোল্ডার ফেলে ভাঙ্গন ঠেকানোর ব্যবস্থা হলে ও অরক্ষিত ও ঝুকিপুর্ণ রয়েছে সুন্দরগঞ্জের হরিপুর থেকে গাইবান্ধার কামারজানি পর্যন্ত বাঁধ। বাঁধ গুলো ঝুকিপুুর্ণ বলে স্বীকার করলেও তা সঠিক সময়ে মেরামত বা সংস্কারের কোন ব্যবস্থা হয়নি।

এলাকাবাসী জানান, প্রতিবছর বন্যার সময় পানি উন্নয়ন বোর্ড কিছু কাজ করে। বন্যার আগে থেকে সংস্কারের উদ্যোগ না নেওয়ার কারনে বাঁধের বেহাল দশা। বন্যার পানি দিন দিন বৃদ্ধি পাওয়ায়  নদী ভরে যে কোন মূহুর্তে বাঁধ ভেঁঙে যেতে পারে ।  

গাইবান্ধা পানি উন্নয়ন নির্বাহী প্রকৌশলী মোঃ মোখলেছুর রহমান বলেন, বাঁধের উপর যে সকল স্থাপনা গুলো আছে,সেগুলো সরানোর জন্য ঠিকাদার নিয়োগ করেছি এবং বাঁধ  মেরামত করে আসন্ন বন্যা থেকে গাইবান্ধা শহরসহ গুরুত্বপূর্ন স্থাপনা গুলো  রক্ষা করার সর্বাত্বক চেষ্টা চালিয়ে যাচ্ছি। 
 

প্রজন্মনিউজ২৪/আনোয়ার হোসেন শামীম

গাইবান্ধা প্রতিনিধি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ